শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে হেরে গেছে বাংলাদেশ। তবে প্রথম টেস্টে ব্যাট হাতে দারুণ খেলেছিলেন টাইগার ব্যাটসম্যানরা। বিশেষত তামিম ইকবাল টানা তিন ইনিংসে জাগিয়েছিলেন সেঞ্চুরির সম্ভাবনা। যদিও শেষ অবধি সেটি পাননি তিনি। 

তবে ভালো পারফরম্যান্সের ফলটা ঠিকই পেয়েছেন দেশসেরা এই ওপেনার। আইসিসির ঘোষিত সর্বশেষ টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি হয়েছে তার। এগিয়েছেন সাদা পোশাকে টাইগারদের অধিনায়ক মুমিনুল হক ও মুশফিকুর রহিম। 

প্রথম টেস্টে পাল্লেকেলেতে লঙ্কানদের বিপক্ষে প্রথম ইনিংসে ৯০ এবং দ্বিতীয় ইনিংসে তামিম অপরাজিত ছিলেন ৭৪ রান। তাতেই তিন ধাপ এগিয়ে ২৭তম স্থানে এসেছেন তিনি। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ২১তম স্থানে রয়েছেন মুশফিকুর রহীম, এছাড়া মুমিনুল হক রয়েছেন ৩০তম পজিশনে।

র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি ও দ্বিতীয় টেস্টে সেঞ্চুরি করেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে। তিনি উঠে এসেছেন র‌্যাঙ্কিংয়ে ১১তম স্থানে। টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন। দ্বিতীয়স্থানে রয়েছেন স্টিভেন স্মিথ, তৃতীয় স্থানে মার্নাস ল্যাবুশানে।

এমএইচ