আইপিএল স্থগিত হতেই এখন একের পর এক গুঞ্জন ছড়াচ্ছে কোথায় হবে টুর্নামেন্টের বাকি অংশ। সংযুক্ত আরব আমিরাতের নামটাই বেশি শোনা যাচ্ছিলো এতদিন। তবে এবার আইপিএল আয়োজনের ইচ্ছের কথা জানিয়েছে ইংল্যান্ডের কাউন্টির বেশ কয়েকটি দল। 

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, এমসিসি, সারে, ওয়ারউইকশায়ার ও ল্যাঙ্কাশায়ারের পক্ষ থেকে স্থগিত হয়ে যাওয়া আইপিএলের বাকি ম্যাচ আয়োজনের জন্য ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সঙ্গে যোগাযোগ করা হয়েছে। 

ভেন্যু হিসেবে লন্ডনের লর্ডস ও ওভাল, বার্মিংহামের এজবাস্টন এবং ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডের নাম উল্লেখ করেছে ক্লাবগুলো। এর আগে লন্ডনে আইপিএলের কিছু ম্যাচ আয়োজনের ইচ্ছের কথা জানিয়েছিলেন শহরটির মেয়র সাদিক খানও। 

আগামী বৃহস্পতিবার আইসিসির নির্বাহী কমিটির সভা রয়েছে। সেদিন বিসিসিআই ও ইসিবির কর্মকর্তারা ইংল্যান্ডে আইপিএল আয়োজনের বিষয়ে আলাপ করতে পারেন। তবে আরও একটি বিকল্পও ভাবনায় আছে ভারতীয় বোর্ডের। 

সংযুক্ত আরব আমিরাতেও স্থানান্তরিত হতে পারে প্রতিযোগিতাটি। তবে আমিরাতে আয়োজনে বেশ কিছু সমস্যাও আছে। ভারত থেকে সরিয়ে যদি সত্যিই টি-টোয়েন্টি বিশ্বকাপ নেওয়া হয় সংযুক্ত আরব আমিরাতে। তাহলে সেখানকার উইকেট বেশি ব্যবহার হলে জৌলুশ হারাতে পারে।

জৈব সুরক্ষা বলয়ের ফাঁকেই বেশ কয়েকটি দলের খেলোয়াড় ও কর্মকর্তা করোনা আক্রান্ত হন। এরপরই গত মঙ্গলবার ঘোষণা আসে আইপিএল স্থগিত হওয়ার। এরপর থেকে আইপিএলের বাকি অংশ কবে, কোথায় আয়োজন করা হবে এ নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে। 

এমএইচ