কয়েক দিন পরই মাঠে গড়াবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনাল। মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। এই ফাইনালের আগে বিশেষ একটি তালিকায় ১০ জন ক্রিকেটারকে হল অব ফেমে জায়গা দিয়েছে আইসিসি। গত একশ বছরকে পাঁচ ভাগে ভাগ করে প্রতি ভাগ থেকে দুইজন করে ক্রিকেটার নিয়ে করা হয়েছে এই তালিকা।

যে দশজনকে হল অব ফেমে জায়গা দিয়েছে আইসিসি, তাদের ক্যারিয়ারের ব্যপ্তি একশ বছর। যেখানে আছেন ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা কুমার সাঙ্গাকারা। তেমনি আছেন ১৮৯৮ সালের জানুয়ারিতে অভিষেক হওয়া অস্ট্রেলিয়ান অলরাউন্ডার অব্রি ফকনারও আছেন। 

মন্টি নোবেল ও অব্রি ফকনারকে ক্রিকেটের একদম শুরুর দিকের যুগ থেকে বেছে নেয় আইসিসি। দুই বিশ্বযুদ্ধের মাঝের সময় থেকে আছেন লিয়েরি কনস্ট্যানটাইন ও স্ট্যান ম্যাককেব। বিশ্ব যুদ্ধ পরবর্তী যুগ থেকে আছেন ভিনু মানকড় ও টেড ডেক্সটার। 

ওয়ানডে যুগ থেকে আছেন বব উইলিস ও ডেসমন্ড হেইন্স। আধুনিক যুগ থেকে সাঙ্গাকারার সঙ্গে আছেন অ্যান্ডি ফ্লাওয়ার। এই নিয়ে ১০৩ জন ক্রিকেটার জায়গা পেলেন আইসিসির হল অব ফেমে। জিম্বাবুয়ের প্রথম খেলোয়াড় হিসেবে এই তালিকায় এসেছেন ফ্লাওয়ার। 

হল অব ফেমে যারা আছেন : মন্টি নোবেল, অব্রি ফকনার, লিয়েরি কনস্ট্যানটাইন, স্ট্যান ম্যাককেব, ভিনু মানকড়, টেড ডেক্সটার, বব উইলিস, ডেসমন্ড হেইন্স, কুমার সাঙ্গাকারা ও অ্যান্ডি ফ্লাওয়ার।

এমএইচ/এটি