ইউরোর ম্যাচ চলাকালীন ডেনমার্কের ফুটবলার ক্রিশ্চিয়ান এরিকসেনের মাঠে লুটিয়ে পড়া এখনো পৃথিবীব্যাপী আলোচনায়। ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচে হঠাৎ মাটিতে পড়ে যান তিনি। পরে জানা গেছে, হার্ট অ্যাটাক হয়েছিল এই তারকা ফুটবলারের। 

এরিকসেন বর্তমানে খেলছেন ইতালির ক্লাব ইন্টার মিলানের হয়ে। এর আগে খেলেছেন ইংলিশ ক্লাব টটেনহ্যামের হয়ে। কিন্তু প্রশ্ন উঠেছে, হঠাৎ কেন হার্ট অ্যাটাক হলো এরিকসেনের? এমন প্রশ্নের জবাবেই চাঞ্চল্যকর এক তথ্য দিয়েছেন টটেনহ্যামের চিকিৎসক সঞ্জয় শর্মা। করোনার কারণেই এরিকসেনের হার্ট অ্যাটাক হয়েছিল বলে দাবি তার।

তিনি বলেন, ‘২০১৩ সাল থেকে ওর শারীরিক পরীক্ষা-নিরীক্ষায় কোনো রকম ক্রুটি ধরা পড়েনি। ঈশ্বরই জানেন, আড়ালে কি এমন কিছু রয়ে যাচ্ছে, যা আমাদের নজর এড়িয়ে যাচ্ছে। আমি কিন্তু ওর সমস্ত মেডিক্যাল পরীক্ষার রিপোর্ট দেখেছি। সবকিছুই একদম ঠিকঠাক।’ 

তিনি আরও বলেন, ‘যেদিন থেকে আমরা ওকে দলে নিয়েছিলাম, সেদিন থেকেই ওর শারীরিক পরীক্ষা-নিরীক্ষা আমাদের দায়িত্ব ছিল। প্রত্যেক বছরে একাধিক টেস্ট করা হতো। ২০১৯ সাল পর্যন্ত তো ওর সমস্ত কিছুই স্বাভাবিক ছিল। কোনো লুকোনো হৃদরোগের চিহ্নও ছিল না। আমি এই পরীক্ষা-নীরিক্ষার বিষয়ে নিশ্চয়তা দিতে পারি, কারণ সেগুলো আমিই করেছিলাম।’

তবে টটেনহ্যামের ভারতীয় চিকিৎসকের এই দাবি উড়িয়ে দিয়েছেন ইন্টার মিলানের ডিরেক্টর জিউসেপ্পি মারোত্তা। ডেনমার্ক বনাম ফিনল্যান্ড ম্যাচে হৃদরোগে আক্রান্ত হয়ে মাঠে লুটিয়ে পড়ার পড়া ক্রিশ্চিয়ান এরিকসেন কোনোভাবেই করোনা সংক্রমিত হননি, তা জোর গলায় জানিয়েছেন তিনি।

এমএইচ