আফগানিস্তান ক্রিকেট আকাশে জমেছিল অনিশ্চয়তার কালো মেঘ। তালেবানরা ক্ষমতা দখলের পর রশিদ খানদের ভবিষ্যত নিয়ে শঙ্কা তৈরি হয়। তবে তালেবানদের পক্ষ থেকে জানানো হয়, দেশটির ক্রিকেটকে এগিয়ে নিতে সর্বাত্মক সহযোগিতা করা হবে। তারই অংশ হিসেবে শনিবার তালেবান নেতা আনাস হাক্কানির সঙ্গে সাক্ষাৎ করেন আফগানিস্তান টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়ক হাসমতউল্লাহ শহীদিসহ কয়েকজন ক্রিকেটার ও তাদের ক্রিকেট বোর্ডের সাবেক নির্বাচক। 

তালেবানদের ক্ষমতা দখলের পর আফগানিস্তান দলের শ্রীলঙ্কা সফর অনিশ্চয়তার মধ্যে পড়ে। সেখানে পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আগামী ২৫ আগস্ট দেশ ছাড়ার কথা আফগান দলের। সে উদ্দেশে কাবুল স্টেডিয়ামে অনুশীলনও শুরু করেছে হাসমতউল্লাহরা। তবে শ্রীলঙ্কার সঙ্গে ফ্লাইট জটিলতায় নির্ধারিত সময়ে যাওয়া নিয়ে তৈরি হয় শঙ্কা। এসব বিষয় নিয়ে কথা বলতেই তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করেন আফগান ক্রিকেটাররা। এরপর অবশ্য মিলেছে সুখবর।

পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের এই সিরিজ আইসিসি বিশ্বকাপ সুপার লিগের অংশ। তিনটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ১, ৩ ও ৫ সেপ্টেম্বর। এই সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যেতে সরাসরি ফ্লাইট না পেলে পাকিস্তান থেকে দুবাই হয়ে শ্রীলঙ্কা যাবে আফগানিস্তান ক্রিকেট দল।

পাকিস্তান সিরিজের জন্য ঘোষিত আফগানিস্তান দল-

হাসমতউল্লাহ শহিদি (অধিনায়ক), মোহাম্মদ নবী, রশিদ খান, রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, সেদিকউল্লাহ আতাল, রহমত শাহ, নাজিব জাদরান, ইকরাম আলিখিল, শহিদউল্লাহ কামাল, করিম জানাত, আজমত ওমরজাই, আব্দুল রহমান, নাভীন উল হক, মুজিব উর রহমান, ফজল হক ফারুকী ও নূর আহমেদ।

টিআইএস/এটি