হেডিংলিতে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে সফরকারী ভারতকে রীতিমতো লজ্জায় ডুবিয়েছে ইংল্যান্ড। বিরাট কোহলির দল ম্যাচ হেরেছে ইনিংস ও ৭৬ রানে। প্রথম ইনিংসে ৭৮ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয় হয়েছে ভারতের।

২ উইকেট হারিয়ে ২১৫ রান করা স্বাগতিকরা অলআউট হয়েছে ২৭৮ রানে। দুই দফা ব্যাটিং বিপর্যয়ের পর অনেকে ভারতকে দিচ্ছেন পরামর্শ একজন বাড়তি ব্যাটসম্যান নিয়ে খেলার। কিন্তু বাড়তি ব্যাটসম্যান খেলালেই ব্যাটিং বিপর্যয় ঠেকানো যাবে বলে বিশ্বাস করেন না কোহলি। 

হেডিংলি টেস্টের পর সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আমি ওই ভারসম্যে (একজন বাড়তি ব্যাটসম্যান খেলানো) বিশ্বাস করি না। হয় আপনাকে হার এড়াতে অথবা জিততে খেলতে হয়। আর আমরা একই রকম দল নিয়ে অতীতে খেলা ড্রও করেছি। যদি আপনার ছয় ও সাত নম্বর ব্যাটসম্যান কাজ করতে না পারে, তাহলে অতিরিক্ত একজনও সবসময় নিশ্চয়তা দিতে পারবে না।’

নিজেদের ব্যাটিং ব্যর্থতার ম্যাচে ইংল্যান্ডকেও অল্প রানে আটকে রাখতে পারেননি ভারতীয় বোলাররা। এক ইনিংস ব্যাট করেই ৪৩২ রান করেছিল ইংলিশরা। পরের ইনিংসে ব্যাট করতে নামার আগেই নিশ্চিত হয়েছে তাদের জয়। টেস্ট ম্যাচে জিততে প্রতিপক্ষের ২০ উইকেট নেওয়া জরুরি বলে মনে করেন কোহলি। 

তিনি বলেন, ‘দল হিসেবে এটা আপনাকে মেনে নিতে হবে। দায়িত্ব নিতে হবে এবং গর্বের সঙ্গে কাজটা করতে হবে। যদি টেস্টে প্রতিপক্ষের ২০ উইকেট নেওয়ার মতো ক্ষমতা না থাকে, তাহলে আপনি দুইটা ফলের (হার অথবা ড্র) জন্য খেলছেন। আমরা এভাবে খেলি না।’

এমএইচ