দুই দশকেরও বেশি সময় পর ফের আফগানিস্তানে সরকার গঠন করতে যাচ্ছে তালেবানরা। এরইমধ্যে দেশটির নিয়ন্ত্রন এসেছে তাদের হাতে। এরপর থেকেই শঙ্কায় পড়ে গেছেন খেলার জগতের মানুষেরা। কারণ তালেবান শাসনের সময় অভিজ্ঞতাটা যে খুব একটা ভাল নয়। রশিদ খান কিংবা মোহাম্মদ নবীরা সরাসরি কিছু না বললেও তারা যে অস্বস্তিতে আছেন সেটি ঠিকই বুঝিয়ে দিচ্ছেন। ঠিক এমন সময়ে আফগান তারকা রশিদের আদর্শ শহীদ আফ্রিদি বললেন ভিন্ন কথা। পাকিস্তানি সাবেক তারকার বিশ্বাস, তালেবান ক্ষমতায় আসায় ক্ষতি হবে না!

আফ্রিদি মনে প্রাণে বিশ্বাস করেন তালেবান, ক্রিকেট ভালোবাসে আর এবার মেয়েদেরও কাজ করতে দেবে তারা। এর আগে আফ্রিদির অগ্রজ ক্রিকেটার, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও তালেবানদের পক্ষ নিয়ে কথা বলেছেন।

চলমান এই ইস্যু নিয়ে গণমাধ্যমে আফ্রিদি বলেন, ‘দেখুন, তালেবান ক্ষমতায় এসেছে এটা নিয়ে তো আর সন্দেহ নেই। ওরা এবার ইতিবাচক মানসিকতা নিয়ে এসেছে। নারীদের কাজ করতে দিচ্ছে। নারীদের রাজনীতিতে ঢোকার সুযোগ করে দিচ্ছে ওরা।  ক্রিকেটকে সমর্থন দিচ্ছে। আর আমার ধারণা ক্রিকেট খুব পছন্দ করে তালেবানরা।’

তবে এখনো সেভাবে তালেবানদের কর্মকাণ্ড ঠিক দেখা যায়নি। সময় গেলেই হয়তো দৃষ্টিভঙ্গিটাও পরিষ্কার হবে তাদের। আফ্রিদির কথা ঠিক হয় কীনা সেটাও দেখা যাবে।

এদিকে আজ মঙ্গলবার ঢাকায় আসার কথা ছিল আফগান যুব দলের ক্রিকেটারদের। কিন্তু তালেবানরা আফগানিস্তান দখলের পর থেকেই কাবুল থেকে বিমান যোগাযোগ বন্ধ। এ কারণে বাংলাদেশ সফরে আসতে পারছে না তাদের অনূর্ধ্ব-১৯ দল।

এ অবস্থায় বাসে পাকিস্তান গিয়ে সেখান থেকে ফ্লাইটে ঢাকায় আসার পরিকল্পনা করেছে এখন তাদের। এ কারণেই পাকিস্তানের ভিসা পাওয়ার অপেক্ষায় আছে। বাংলাদেশ যুবাদের সঙ্গে সিলেটে সিরিজের পাঁচটি যুব ওয়ানডে ও একটি যুব টেস্ট হওয়ার কথা। সিরিজটির জন্যই গত ১৯ আগষ্ট থেকে সিলেটে জৈব-সুরক্ষা বলয়ে ক্যাম্প করছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

এটি/এনইউ