আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সাবেক অস্ট্রেলিয়ান তারকা ম্যাথু হেইডেন ও সাবেক দক্ষিণ আফ্রিকান পেসার ভারনন ফিলান্ডারকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। সোমবারই নতুন বোর্ড চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন রমিজ রাজা। এর কয়েক মিনিটের মধ্যেই সাবেক এই দুই তারকার কোচিং প্যানেলে অন্তর্ভুক্তি নিশ্চিত করে পিসিবি।

গত সপ্তাহে পাকিস্তান দলের কোচের পদ থেকে সরে দাঁড়ান প্রধান কোচ মিসবাহ উল হক ও বোলিং কোচ ওয়াকার ইউনুস। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ সামনে রেখে আব্দুল রাজ্জাক ও সাকলাইন মুস্তাককে সাময়িকভাবে দায়িত্ব দিলেও দীর্ঘমেয়াদে নিয়োগ দেওয়ার জন্য কোচ খুঁজছিল পিসিবি। বিশ্বকাপকে সামনে রেখে তাই মারকুটে ব্যাটসম্যান হেইডেনেই ভরসা রাখছে রমিজ রাজার বোর্ড। 

নিজের ১৫ বছরের দীর্ঘ ক্যারিয়ারে বোলারদের জন্য আতঙ্কের নাম ছিলেন ম্যাথু হেইডেন। আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্য বিখ্যাত এই ব্যাটসম্যান ছিলেন অস্ট্রেলিয়ার ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও। সেবারের বিশ্বকাপে ৯ ম্যাচ খেলে ১৪৩.৯২ স্ট্রাইক রেটে করেছিলেন ৩০৮ রান। 

এদিকে মূলত টেস্ট বোলার হিসেবে পরিচিত ফিলান্ডার সাদা বলে কখনোই সেভাবে মেলে ধরতে পারেননি নিজেকে। যদিও মাত্র ৬৪ টেস্টে ২২৪ উইকেট নিয়ে ঈর্ষনীয় এক টেস্ট ক্যারিয়ারের মালিক এই প্রোটিয়া পেসার। ১৯ সেপ্টেম্বর থেকে পুনরায় শুরু হতে যাওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ধারাভাষ্য দেওয়ার কথা রয়েছে হেইডেনের। নতুন দায়িত্বের কারণে আইপিএল ছেড়ে আগেভাগেই দলের সঙ্গে যোগ দিতে পারেন তিনি।

এআইএ/এমএইচ