বিরাট কোহলি/ফাইল ছবি

ঘোষণাটা আগেই দিয়ে রেখেছিলেন। বিরাট কোহলি এবারই শেষবারের অধিনায়কত্ব করলেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। আইপিএলের ২০১৩ আসর থেকে চলতি টুর্নামেন্টের আগ পর্যন্ত আট আসরে নেতৃত্ব দিয়েও দলকে জেতাতে পারেননি শিরোপা। কলকাতা নাইট রাইডার্সের কাছে হেরে বেঙ্গালুরুকে এবারও এলিমিনেটর থেকেই বিদায় নিতে হয়েছে। একটা আক্ষেপ নিয়েই তাই নেতৃত্ব ছাড়তে হলো কোহলিকে। 

সব মিলিয়ে বিরাট কোহলি বেঙ্গালুরুকে নেতৃত্ব দিয়েছেন ১৪০টি ম্যাচে। যার ৬৬টি ম্যাচে দল হেসেছে শেষ হাসি। আর হেরেছে ৭০ টি ম্যাচে। ৪টি ম্যাচ শেষ হয়েছে ফলাফল ছাড়াই। ফলে বেঙ্গালুরুতে অধিনায়ক কোহলির জয়ের হার শতকরা ৪৭.১৭ ভাগ।

নেতা হিসেবে ব্যাট হাতে অবশ্য পারফর্ম করেছেন দারুণ। দলটির অধিনায়ক হিসেবে ১৩৯টি ইনিংসে ব্যাট করতে নেমেছেন তিনি। তাতে কোহলি রান করেছেন ৪৮৭১। এ সময় ৫টি সেঞ্চুরি আছে তার, ৫০ ছুঁয়েছেন ৩৫ ইনিংসে। তবু আইপিএল জিততে না পারার ব্যর্থতাটা বোধ হয় তাকে তাড়া করে বেড়াবে বহুদিন।

বিদায় বেলায় অবশ্য এমন কিছু মোটেও আলোচনায় আনলেন না কোহলি। বলে গেলেন ভবিষ্যতের কথা। জানালেন, ‘দলে এমন একটা সংস্কৃতি তৈরির চেষ্টা করেছি আমি, যেখানে তরুণ ক্রিকেটাররা এসে আত্মবিশ্বাসের সঙ্গে নিজেদের মেলে ধরতে পারে। এটুকুই বলতে পারি, এই ফ্র্যাঞ্চাইজির হয়ে প্রতি মৌসুমে ১২০ শতাংশ দেওয়ার চেষ্টা করেছি আমি। নিজের সেরাটাই দেওয়ার চেষ্টা করেছি সবসময়। তবে এখন সময় এসেছে নতুন করে শুরু করার।’

এনইউ