আগামী ১৭ অক্টোবর পর্দা উঠছে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের সবচেয়ে বড় আসর টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই মেগা টুর্নামেন্টকে সামনে রেখে আলোচনায় উঠে এসেছে আগের আসরগুলোর নানা রেকর্ডও। জেনে নেওয়া যাক সবচেয়ে উত্তেজনাময় এই ফরম্যাটের জানা অজানা ৭ রেকর্ড। 

প্রথম সেঞ্চুরি
টি-টোয়েন্টির মেগা আসরে প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস্টোফার হেনরি গেইল। ২০০৭ সালে টুর্নামেন্টের উদ্বোধনী খেলাতেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেন ১১৭ রানের ঝড়ো এক ইনিংস।

ছয় বলে ছয় ছক্কা
ভারতের ক্যান্সারজয়ী তারকা যুবরাজ সিং ২০০৭ এর বিশ্বকাপে প্রায় শেষ করে দিয়েছিলেন ইংলিশ পেসার স্টুয়ার্ড ব্রডের উঠতি ক্যারিয়ার। সেই খেলায় ১২ বলে ৫০ রান করা যুবরাজ ব্রডের এক ওভারেই হাঁকান টানা ছয়টি ছক্কা।

ব্যক্তিগত সর্বোচ্চ রান
এই রেকর্ডটি এখনো নিজের দখলে রেখেছেন ২০১৪ সালেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা মাহেলা জয়াবর্ধনে। ১০১৬ রান করে বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় সবার ওপরে এই শ্রীলঙ্কান গ্রেট।

সর্বোচ্চ উইকেট 
৩৯ উইকেট নিয়ে এই টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ খান আফ্রিদি। এক উইকেট কম নিয়ে ২য় অবস্থানে আছেন লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা।

সর্বনিম্ন সংগ্রহ
২০১৪ এর বিশ্বকাপে চট্টগ্রামে শ্রীলংকার বিপক্ষে মাত্র ৩৯ রানে অলআউট হয়ে যায় নেদারল্যান্ডস। এবারের আসরেও রাউন্ড ওয়ানে শ্রীলঙ্কার মুখোমুখি হবে ডাচরা।

সর্বোচ্চ সংগ্রহ
জোহানেসবার্গে ২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে শ্রীলংকার ২৬০ রানই এখন পর্যন্ত এই ফরম্যাটের বিশ্বকাপে কোন দলের সর্বোচ্চ সংগ্রহ। 

সর্বাধিক জয়-পরাজয় 
টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশিবার বিজয়ীর মুকুট পরেছে শ্রীলঙ্কা। এই আসরে ২২ বার শেষ হাসি হেসেছে তারা। অন্যদিকে পরাজয়ের তিক্ত অভিজ্ঞতা বেশি পেয়েছে বাংলাদেশ। ২২টি ম্যাচে পরাজিত হয়েছে টাইগাররা।

এআইএ/এটি