বার্সার প্রাণভোমরা মেসির সঙ্গে জাভি, যখন দুজনে খেলতেন বার্সেলোনার হয়ে/ফাইল ছবি

রোনাল্ড কোম্যানের বার্সেলোনা অধ্যায় শেষ হয়ে গেছে গেল রাতে। রায়ো ভায়েকানোর বিপক্ষে হারের ফলেই এসেছে এই সিদ্ধান্তটা। এরপর থেকেই শুরু হয়ে গেছে জল্পনা কল্পনা, কে হবেন নতুন বার্সেলোনা কোচ। স্প্যানিশ সংবাদ মাধ্যম জানাচ্ছে, বার্সেলোনার পরবর্তী কোচ হওয়ার খুব কাছে চলে এসেছেন ক্লাবটির সাবেক অধিনায়ক জাভি হার্নান্দেজ।

ক্লাব সভাপতি হোয়ান লাপোর্তা বার্সার পরবর্তী কোচ হিসেবে জাভিকে ইতোমধ্যেই বেছে নিয়েছেন, জানাচ্ছে স্প্যানিশ সংবাদ মাধ্যম মার্কা। একই খবর জানাচ্ছে স্থানীয় সংবাদ মাধ্যম স্পোর্ত আর ইএসপিএন এস্পানাও।

দু’পক্ষের মাঝে আলোচনাটা অনেক আগেই শুরু হয়ে গিয়েছিল। আরেকটু স্পষ্ট করে বললে, অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হারের পর। তখনই কোচ কোম্যানের ওপর আস্থা হারিয়ে ফেলেছিলেন সভাপতি লাপোর্তা। এরপর রিয়াল মাদ্রিদের কাছে দলটি হারে ২-১ গোলে, সবশেষ গত রাতে রায়োর কাছে ১-০ গোলের হার। এরপরই কোম্যানকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয় ক্লাবটি। 

বার্সেলোনার সময়টা ভালো যাচ্ছে না মোটেও। মাঠে তো বটেই, মাঠের বাইরেও পরিস্থিতি মোটেও অনুকূলে নয় ক্লাবটির। তবু দলটির কোচ হতে আগ্রহী জাভি। মার্কা জানাচ্ছে, জাভি বিশ্বাস করেন, যদিও দল রিয়াল আর রায়োর কাছে টানা দুটো ম্যাচে হারের কবলে পড়েছে, তবু মাঠের পরিস্থিতি বদলে দেওয়ার ক্ষমতাটা তার আছে। 

তবে এক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে জাভির সঙ্গে আল সাদের চুক্তি। সাবেক স্প্যানিশ মিডফিল্ডারের সঙ্গে ২০২২ কাতার বিশ্বকাপের আগ পর্যন্ত চুক্তিবদ্ধ ক্লাবটি। সে কারণেই বিষয়টা এখনো ঘোষণা করছে না বার্সা।

জাভি যদি বার্সেলোনাতে আসেনও তাহলে আগামী ম্যাচেই তাকে বার্সায় দেখা যাবে না। বরং আগামী মাসে আন্তর্জাতিক ফুটবলের বিরতির পর তাকে দেখা যাবে বার্সা ডাগআউটে। তার আগে বার্সেলোনাকে আলাভেস, ডিনামো কিয়েভ, সেল্টা ভিগোর বিপক্ষে খেলতে হবে। সেই ম্যাচগুলোর জন্য একজন অন্তর্বর্তীকালীন কোচকে ঘোষণা করবে দলটি।

অন্তর্বর্তীকালীন কোচ কে হবেন, এ নিয়েও আছে জল্পনা কল্পনা। দুটো নাম আসছে ঘুরেফিরে। সার্জি বেরহুয়ান কিংবা অ্যালবার্ট ক্যাপেলাসের কেউ হবেন তিন ম্যাচের জন্য বার্সার অস্থায়ী কোচ। কোম্যান বরখাস্ত হওয়ার পর থেকেই এই পদের জন্য বেরহুয়ানের নাম আসছিল ঘুরেফিরে, তবে আজ বৃহস্পতিবার সকালে তাতে যোগ হয়েছে ক্যাপেলাসের নাম। 

এনইউ