বিশ্বকাপে ভারত-পাক মহারণের শেষ হলেও তার রেশ শেষ হয়নি। দু’পক্ষের কথার খেলা চলছেই। এরই মধ্যে এবার দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ আয়োজনের তোড়জোরও শুরু হয়ে গেছে। 

সেই ২০১৩ সালে সবশেষ ভারত-পাকিস্তান সিরিজ দেখেছিল ক্রিকেট বিশ্ব। সেই সিরিজে ভারতের মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল পাকিস্তান। টি-টোয়েন্টি সিরিজ অবশ্য ১-১ সমতায় শেষ হয়েছিল। এর আগেও অনেক বছর অপেক্ষা করতে হয়েছে, এরপর থেকে তো সিরিজই মাঠে গড়ায়নি! ২০১৫ সালে অবশ্য একটা আশার আলো দেখা দিয়েছিল। কিন্তু দুই দেশের রাজনৈতিক সমস্যার মুখে পড়ে সেই সিরিজও মাঠে গড়ায়নি আর। দুই দেশের মাঠের দ্বৈরথ তাই এখন কেবল দেখা যায় বিভিন্ন আইসিসি ইভেন্ট আর এশিয়া কাপেই। এবার সেই দ্বৈরথে পড়া ধুলোই ঝেড়ে ফেলার আয়োজন চলছে।

বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচেই ভারতকে উড়িয়ে দেয় পাকিস্তান। সে কারণেই হয়তো, এ সিরিজ মাঠে গড়ানোর বিষয়ে বেশ উৎসাহ তাদের। তবে বর্তমান আর্থিক পরিস্থিতিও একটা বড় কারণ হিসেবে কাজ করছে এখানে। এই মুহূর্তে আর্থিকভাবে চরম দুরবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে পাক ক্রিকেট। ভারতের সঙ্গে সিরিজ খেলতে পারলে আর্থিক দিক থেকে লাভবান হতে পারে পিসিবি।

চলতি মাসেই এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বৈঠক চলাকালীন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিব জয় শাহর সঙ্গে দেখা করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা। সম্প্রতি এক বিবৃতিতে এমনটাই দাবি করেছেন পাক ক্রিকেট বোর্ডের প্রধান। তিনি দাবি করেছেন, রাজনীতি দূরে সরিয়ে রাখতে পারলে ভারত-পাক ক্রিকেট শুরু হওয়ার বেশ ভালো সম্ভাবনা আছে।

তবে বিষয়টা এখনো পুরপুরি আলোচনার পর্যায়েই আছে, সিরিজ আয়োজনের পথটা আরও দূর যাত্রার, স্বীকার করে নিয়েছেন রমিজ রাজা। তিনি মনে করেন, ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ শুরু করতে হলে আরও অনেক কাঠখড় পোড়াতে হবে।

রামিজ রাজার ভাষ্য, ‘বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিব জয় শাহর সঙ্গে আমি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বৈঠকের পর দেখা করেছিলাম। আমরা একটা ক্রিকেটীয় বন্ধন তৈরি করতে চাই। আমার বিশ্বাস খেলা থেকে রাজনীতিকে যতটা সম্ভব দূরে সরিয়ে রাখা উচিত।’ 

এনইউ