আন্তর্জাতিক ক্রিকেটকে সেই কবেই বিদায় জানিয়েছেন সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তবে চলতি বিশ্বকাপেও তিনি ভারতীয় দলে আছেন, তবে তা ভিন্ন ভূমিকায়, দলের মেন্টর হিসেবে কাজ করছেন তিনি। এমন কিছু বাংলাদেশ ক্রিকেটেও চান ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল। জানালেন, মাশরাফি বিন মুর্তজাকে তিনি একই রকমভাবে চাইছেন ২০২৩ বিশ্বকাপে। 

ধোনি তার ক্যারিয়ারে কী জেতেননি! আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে শুরু, এরপর দলকে টেস্টে বিশ্বসেরা দল বানিয়ে জিতেছেন বিখ্যাত ‘গদা’, এরপর দেশের মাটিতে বিশ্বকাপ জিতিয়েছেন, ইংল্যান্ডে জিতিয়েছেন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। সেই ধোনি আছেন ভারতের ডাগআউটে। আর দলের মেন্টরিংয়ের কাজটা তিনি করছেন কোনোপ্রকার পারিশ্রমিক ছাড়াই। শুধু ধোনিই নন, সাবেক খেলোয়াড়দের এভাবে দলের সঙ্গে থাকার চলটা আছে নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কা দলেও। নিউজিল্যান্ড দলের সঙ্গে আছেন স্টিফেন ফ্লেমিং, লঙ্কান দলের সঙ্গে ছিলেন মাহেলা জয়াবর্ধনে।

বাংলাদেশ দলে মাশরাফিকে তেমনই এক ভূমিকায় দেখতে চাইলেন তামিম। সম্প্রতি ‘দ্য তামিম ইকবাল শো’ নামক এক লাইভ শোতে এ কথা জানান তিনি। বলেন, ‘আমি যদি ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত অধিনায়ক থাকি, আর যদি বোর্ড আর আপনার সম্মতি থাকে, তাহলে পরবর্তী বিশ্বকাপে আপনাকে মেন্টর হিসেবে বাংলাদেশ দলে চাই।’

সেখানে উপস্থিত ছিলেন মাশরাফিও। তিনি জানিয়েছেন, এমন প্রস্তাব নাকচ করে দেওয়াটা কঠিনই। তার মতে, দেশের যে কোনো প্রয়োজনেই কাজে লাগতে রাজি আছেন তিনি।

মাশরাফি বলেন, ‘সত্যি বলতে কি, দেশের জন্য যে কোনো কিছুতে না বলাটা কঠিনই। তবে দলের এখন মেন্টর লাগবে বলে মনে হচ্ছে না আমার। তবে দেশের যদি প্রয়োজন পড়ে, আমার পক্ষে না বলাটা সত্যিই অনেক কঠিন।’

এনইউ