ক্রিকেটের গোড়াপত্তনের পর থেকেই অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড লড়াই মানেই টানটান উত্তেজনা। এই দুদলের ম্যাচ ঐতিহ্যের লড়াই হয়ে দাঁড়ায়। আজ (শনিবার) বাংলাদেশ সময় রাত ৮টায় দীর্ঘ ১১ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। সেই ২০১০ সালে অজিদের হারিয়ে ইংলিশদের বিশ্বকাপের শিরোপা জয়ের পর বিশ্বমঞ্চে আর দেখা হয়নি এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীদের।

বিশ্বকাপের সপ্তম আসরে দুই দলই তাদের শুরুটা ভালো করেছে। তবে ডেভিড ওয়ার্নারদের চেয়ে এগিয়ে আছে জেসন রয়রা। ইংলিশরা ও অজিরা কেউই এখন পর্যন্ত সুপার টুয়েলভের একটি ম্যাচও হারেনি। কিন্তু রান রেটের ব্যবধানে এগিয়ে রয়েছে ইয়ন মরগ্যানের দল। 

নিজেদের প্রথম দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশকে বড় ব্যবধানে হারিয়ে এই বিশ্বকাপে নিজেদের শক্তির জানান দিয়েছে জস বাটলাররা। অপরদিকে অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১১৯ রানের লক্ষ্য তাড়া করে ২০ তম ওভারে জয় লাভ করে মাত্র ২ বল হাতে রেখে। পরের ম্যাচে শ্রীলঙ্কার সঙ্গে ডেভিড ওয়ার্নারের দাপুটে ব্যাটিংয়ে দারুন জয় পায় অজিরা।
    
টি-টোয়েন্টি ক্রিকেটে দুদলের এখন পর্যন্ত ১৯ বারের দেখায় পরিসংখ্যানের দিক দিয়ে অজিরা এগিয়ে আছে ১০ টি জয় নিয়ে আর ইংল্যান্ড জয় পেয়েছে ৮টি। আর একটি ম্যাচ পরিত্যক্ত হয়। বিশ্বকাপে এই দুইদল এখন পর্যন্ত দুবার মুখোমুখি হয়েছে। ২০০৭ সালে বিশ্বকাপে প্রথম বারের দেখায় ব্রেট লিরা জয়ের শেষ হাসি হেসেছিল। 

২০১০ সালে ক্যারিবীয় দ্বীপে বিশ্বকাপের ফাইনালে উঠেছিল এই দুই দেশ। পল কলিংউডের অধিনায়কত্বে শিরোপা জয়ে মাধ্যমে প্রথমবারের মতো ক্রিকেটের কোনো বিশ্বকাপ ট্রফিতে নিজেদের নাম বসায় ইংলিশরা। সেই ম্যাচের পর টি-টোয়েন্টি বিশ্বকাপে আর দেখা হয়নি দুদলের। 

দুইদলের লড়াইয়ে ব্যাট হাতে অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ সবচেয়ে সফল। ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টিতে নিজের ক্যারিয়ার সর্বোচ্চ ইনিংস ১৫৬ রান সহ মোট ৫৫০ রান করেছে এই ডানহাতি ব্যাটার। অপরদিকে ইংলিশদের হয়ে ক্যাঙ্গারুদের বিপক্ষে ৩২১ রান করে সফল ব্যাটার জস বাটলার।
 
বল হাতে দারুণ ফর্মে রয়েছেন অজিদের পেস ত্রয়ী কামিন্স, স্টার্ক ও হ্যাজেলউডরা। স্পিনে ভরসার নাম লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। মরগ্যানের দলে তাদের ২০১৯ বিশ্বকাপ জয়ী জফরা আর্চার না থাকলে অভিজ্ঞ ক্রিস জর্ডান, আদিল রশিদরা রয়েছেন।

সব মিলিয়ে বলা যায় সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে দারুণ মোকাবেলা দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। অজিরা কি পারবে তাদের সেই ২০১০ সালে ফাইনালে হারের প্রতিশোধ নিতে নাকি মরগ্যানদের জয়রথ চলতেই থাকবে। 

এমএফ/এমএইচ