মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান, বাংলাদেশ থেকে আইপিএলে খেলছেন এই দুজনই/ফাইল ছবি

আগামী বছরের জানুয়ারি মাসে আইপিএলের ১৫তম আসরের নিলাম অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভারতীয় ক্রিকেট বোর্ড ২০২২ সালের আইপিএলের নিলামের পুরনো আট ফ্র্যাঞ্চাইজি ও নতুন দুই দলের জন্য নিয়মাবলী প্রকাশ করেছে। কোন দল ক্রিকেটারদের কেনার ক্ষেত্রে সর্বোচ্চ কত রুপি ব্যবহার করতে পারবে।

আটটি দল সর্বোচ্চ চার জন পুরনো ক্রিকেটার ধরে রাখতে পারবে। এ ক্ষেত্রে চার জনকে নেওয়ার জন্য ৪২ কোটির বেশি খরচ করতে পারবে না। পাশাপাশি, এই চার ক্রিকেটার-সহ দলের বাকিদের মিলিত বেতন ৯০ কোটির উপরে যেতে পারবে না। এই নিয়ম আইপিএলের পুরনো আট দল-সহ নতুন দুই ফ্র্যাইঞ্চাইজি দলকেও মেনে চলতে হবে। 

পুরনো আট দলের প্রত্যেকে তাদের চার পুরনো ক্রিকেটারকে ধরে রাখার পরে নতুন দুই দল তিন ক্রিকেটারকে নিলামের তালিকা থেকে বেছে নিতে পারবে। বিসিসিআইয়ের এক কর্মকর্তা সম্প্রতি ভারতীয় গণমাধ্যমকে বলেছেন, ‘ভারতীয় ক্রিকেট বোর্ড আইপিএলে নতুন ও পুরনো সব দলকেই লিখিত ভাবে জানিয়েছে, চার জন ক্রিকেটারকে ধরে রাখতে গেলে ৪২ কোটি টাকার উপরে খরচ করা যাবে না। তিন জন ক্রিকেটারকে রাখা হলে ৩৩ কোটি টাকা পর্যন্ত খরচ করা যাবে। যদি কোনো দল দু’জন ক্রিকেটার ধরে রাখে, তা হলে ২৪ কোটি এবং একজনকে ধরে রাখলে ১৪ কোটির বেশি ব্যবহার করতে পারবে না।’

নতুন নিয়মে আরো কিছু বিষয় যুক্ত হয়েছে, যদি চার জন পুরোনো ক্রিকেটার ধরে রাখে কোনো দল, তা হলে তিন জন ভারতীয় এক জন বিদেশি বা দু’জন ভারতীয় ও দু’জন বিদেশিকে রাখতে পারবে। এর পরে নতুন  দুই দল নিলামের তালিকা থেকে তিন জনকে নিতে পারবে, তার মধ্যে দু’জন ভারতীয় ও একজন বিদেশি ক্রিকেটার নিতে পারবে।

দশ দলের এই মেগা আসরে ৭০ টির বেশি ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৫ তম এই আসরে পুরো ক্রিকেট বিশ্বের নজর থাকবে। কেননা এতোগুলো ম্যাচ এক আসরে কখনো আয়োজিতে হয়নি।
 
এমএফ/এনইউ