এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ ভুলে যেতে চাইবে বাংলাদেশ দল ও দলটির সমর্থকরা। সুপার টুয়েলভের প্রথম চার ম্যাচ হেরে প্রথম দল হিসেবে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদদের। আগামী বছরেই অস্ট্রেলিয়ায় গড়াবে ক্ষুদ্রতম ফরম্যাটের আরও একটি বিশ্বআসর। বর্তমানে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিয়ে নয় নম্বরে অবস্থান করা বাংলাদেশের সামনে থাকছে সেই বিশ্বকাপের মূলপর্বে সরাসরি কোয়ালিফাইয়ের সুযোগ।

আগামী ৪ নভেম্বর সুপার টুয়েলভে নিজেদের শেষ খেলায় অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে টাইগাররা। নিয়ম রক্ষার সেই ম্যাচে হেরে গেলেও থাকছে পরবর্তী বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলার সুযোগ। তবে এজন্য বাংলাদেশকে চেয়ে থাকতে হবে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের দিকে।

বাংলাদেশ যদি অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় এবং ওয়েস্ট ইন্ডিজ তাদের বাকি দুই ম্যাচের মধ্যে একটিতে পরাজিত হয়, সেক্ষেত্রে শীর্ষ আট দলের একটি হিসেবে সরাসরি মূল পর্বে জায়গা করে নেবে বাংলাদেশ দল। অপর সমীকরণ অনুযায়ী অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে গেলেও থাকছে সরাসরি কোয়ালিফাইয়ের সুযোগ। তবে তেমনটা হতে হলে ক্যারিবিয়ানদের হারতে হবে অবশিষ্ট দুটি ম্যাচেই।

আগামী বছরের ১৬ অক্টোবর শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। এবার সুপার টুয়েলভে কোয়ালিফাই করা র‍্যাঙ্কিংয়ে শীর্ষ আট দল সরাসরি খেলবে মূল পর্বে। বাছাই পর্ব থেকে উঠে আসা চার দলের সঙ্গে প্রথম রাউন্ডে খেলবে বাকি চার দল।

এআইএ