কাগজে কলমের আশাও আর থাকল না। শ্রীলঙ্কার বিদায় নিশ্চিত হয়েছিল আগেই। তাদের কাছে হেরে এবার বিদায় নিল ওয়েস্ট ইন্ডিজ। 

টুর্নামেন্টের আগে নামের ভারের দিক থেকে বেশ শক্ত দল নিয়ে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। তাদের ফেভারিটও বলছিলেন অনেকে। স্কোয়াডে ছিল টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালার ছড়াছড়ি। কিন্তু ক্রিস গেইলদের সেমিফাইনালের আগেই বিদায় নিতে হলো।

বৃহস্পতিবার শ্রীলঙ্কার কাছে ২০ রানে হেরেছে তারা। আবুধাবিতে হওয়া ম্যাচে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। শুরুতে ব্যাট করতে নেমে ৪২ রানের উদ্বোধনী জুটি পায় শ্রীলঙ্কা। ২ চার ও ১ ছক্কায় ২১ বলে ২৯ রান করে সাজঘরে ফেরেন কুশল পেরেরা। 

৫ চারে ৪১ বলে ৫১ রান করে ব্রাভোর বলে ক্যাচ তুলে দিয়ে আউট হন আরেক ওপেনার পাথুম নিশাঙ্কা। তবে শ্রীলঙ্কার ইনিংসের মূল ভিত্তিটা ছিলেন চারিথ আশালাঙ্কা। ৮ চার ও ১ ছক্কায় ৪১ বলে ৬৮ রান করে আন্দ্রে রাসেলের বলে হেটমায়ারের হাতে ক্যাচ তুলে দেন তিনি। 

১৪ বলে ২৫ রান আসে দাসুন শানাকার ব্যাট থেকে। নির্ধারিত ২০ ওভারে কেবল ৩ উইকেট হারিয়ে ১৮৯ রান তুলে ওয়েস্ট ইন্ডিজ। ৪ ওভারে ৩৩ রান দিয়ে ২ উইকেট নেন আন্দ্রে রাসেল। বাকি উইকেট পান ডোয়াইন ব্রাভো।

জবাব দিতে নেমে শুরুতেই দুই মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল ও এভিন লুইসকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। এই ধাক্কা আর সামলে উঠতে পারেনি তারা। ৫ বলে ১ রান করে গেইল ও ৬ বলে ৮ রান করে আউট হন লুইস। তাদের দুজনকেই ফেরান ফার্নান্দো। 

৬ চার ও ১ ছক্কায় ৩৪ বলে ৪৬ রান করে নিকোলাস পুরান ও ৮ চার ও ৪ ছক্কায় ৫৪ বলে ৫১ রান করে হেটমায়ার লড়াই চালান। কিন্তু তাতে কাজের কাজ হয়নি। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৬৯ রানের বেশি করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।

এমএইচ