ভরাডুবির বিশ্বকাপ কাটিয়ে এসেছে বাংলাদেশ। স্কটল্যান্ডের কাছে হেরে শুরু করেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন। এরপর ওমান ও পাপুয়া নিউ গিনির বিপক্ষে কোনো রকমে জিতে সুপার টুয়েলভে পা রাখে টাইগাররা। কিন্তু এই পর্বে জিততে পারেনি একটি ম্যাচও।

সুপার টুয়েলভে দুয়েকটি ম্যাচ জিতলে বাংলাদেশ পেত বাড়তি এক সুবিধা। আগামী বিশ্বকাপের সুপার টুয়েলভে সরাসরি খেলতে পারতো টাইগাররা। এখনও অবশ্য ওই সম্ভাবনা শেষ হয়ে যায়নি। তবে তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকে।

আরও পড়ুন : বিশ্বকাপে ভরাডুবির পর কী হবে, জানা আছে মাশরাফির

নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতলে বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ের সেরা আটে উঠে আসতো। এক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের কেবল একটি ম্যাচ হারলেই হতো। কিন্তু মাহমুদউল্লাহ রিয়াদরা নিজেদের শেষ ম্যাচে হেরে যাওয়ায় ওয়েস্ট ইন্ডিজের হারতে হতো বাকি দুই ম্যাচে।

দুই ম্যাচের প্রথমটিতে হেরেছে তারা। শ্রীলঙ্কার কাছে ২০ রানে হেরে গেছেন ক্রিস গেইলরা। আবুধাবিতে আজ (শনিবার) এবারের বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ। এই ম্যাচে তারা হারলে ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে চলে যাবে টাইগাররা।

আরও পড়ুন : বাংলাদেশ ক্রিকেটে সমস্যা কোথায়, বললেন ওয়াসিম

বর্তমানে আইসিসি র‌্যাঙ্কিংয়ে ৮ নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ, ৯-এ বাংলাদেশ। দুই দলেরই রেটিং পয়েন্ট ২৩৪। বাংলাদেশের পয়েন্ট ৭৪৯৫, ক্যারিবীয়ানদের ৭৫০০। অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলে ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের নিচে নেমে যাবে। বাংলাদেশ আটে উঠে আসবে। আইসিসির নিয়ম অনুযায়ী এই বিশ্বকাপের শেষের পরের দিন র‌্যাঙ্কিংয়ের সেরা আটে থাকা দলগুলো সরাসরি খেলবে আগামী বিশ্বকাপের সুপার টুয়েলভে।