এখনও আনুষ্ঠানিকভাবে অবসরে যাননি। তবে খেলছেনও না অনেক দিন ধরে। জাতীয় দলেও যে মাশরাফি বিন মুর্তজা আর ফিরবেন না, এটাও অনেকটা অনুমিতই। মাঝেমধ্যেই এখন শোনা যায় বোর্ড কিংবা জাতীয় দলের সঙ্গে যুক্ত হতে চলেছেন দেশের ইতিহাসের সফল এই অধিনায়ক।

তবে এমন ভাবনা আপাতত নেই মাশরাফির। ইউটিউব চ্যানেল ‘নট আউট নোমান’ কে দেওয়া সাক্ষাৎকারে এমনটি জানিয়েছেন তিনি। বলেছেন, এখনও খেলতে চান বিপিএলে। কয়েক দিন আগেও বিসিবি নির্বাচনের সময় শোনা গিয়েছিল, পরিচালক পদে নির্বাচনে দেখা যেতে পারে মাশরাফিকে। 

এ নিয়ে তিনি বলেছেন, ‘শোনা কথায় কান দিতে নেই। আমার চিন্তার মধ্যে এটা ছিল না। আমি এখনো অবসরে যাইনি। দ্বিতীয়ত, আমার বিপিএল খেলার ইচ্ছে আছে। এখনো ভাবছি, আমি খেলবো। তাই ওটা (বিসিবিতে সম্পৃক্ত হওয়া বা পরিচালক হওয়া) চিন্তার ধারে কাছেও ছিল না। সত্যি বলতে ক্রিকেট বোর্ডের নির্বাচন তো দূরের কথা, এখন পর্যন্ত আমি চিন্তাও করিনি যে, ক্রিকেট বোর্ডে ঢুকে বা ক্রিকেটের জন্য আমার করণীয় কিছু আছে।’

চলতি বিশ্বকাপে ভারতের মেন্টর হিসেবে ছিলেন দেশটির সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তখন শোনা গিয়েছিল, মাশরাফিকেও বাংলাদেশ দলের মেন্টর হওয়ার আমন্ত্রণ জানানো হবে। তবে তিনি স্পষ্টই জানিয়েছেন, এমন কোনো ইচ্ছে আপাতত নেই।

মাশরাফি বলেন, ‘আমার এখন দলের সঙ্গে যুক্ত হওয়ার কোনো ইচ্ছে নেই। একদম সত্যি বলতে, কোনোভাবেই নাই। কারণ আমি নাই বা বললাম। ব্যক্তিগত পর্যায়ে যদি কেউ সাহায্য চায় সেটা করতে পারি। যেমন তাসকিন চেয়েছিল। আমি পাশে দাঁড়িয়েছিলাম। আমার অনেক খেলোয়াড়ের সঙ্গে কথা হয়, তারা যদি কেউ চায় তবে আমি তাদের পাশে থাকব।’

এমএইচ