বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে জিম্বাবুয়ে গেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বিশ্বকাপ মিশনে মাঠে নামার আগে স্বাগতিক জিম্বাবুয়ে নারী দলের বিপক্ষে ৩ ম্যাচের একটি ওয়ানডে সিরিজ খেলবে টাইগ্রেসরা। এই সিরিজের প্রথম ম্যাচে আজ (বুধবার) মাঠে নেমেছিল দুই দল। হারারেতে স্বাগতিকদের মাত্র ৪৮ রানে গুটিয়ে দিয়ে ৮ উইকেটের বিশাল জয় পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। 

বাংলাদেশের হয়ে জাহানারা আলম, সালমা খাতুন ও নাহিদা আক্তার সমান ৩টি করে উইকেট নেন। বাকি ১ উইকেট রিতু মনির দখলে। ৪৯ রানের টার্গেট টপকাতে নেমে রুমানা আহমেদ ১৬ ও ফারজানা হক পিংকি ১১ রানে অপরাজিত থাকেন। দুই ওপেনার মুর্শিদা খাতুন হ্যাপি ৭ ও শারমিন আক্তার আউট হন ৮ রান করে। ৮ উইকেট ও ২৩৬ বল হাতে রেখেই জয় পায় টাইগ্রেসরা।

ম্যাচে টস জিতে প্রতিপক্ষকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। ইনিংসের তৃতীয় ওভারে প্রথম সাফল্য এনে দেন জাহানারা। প্রথম স্পেলে এই পেসার নেন আরও ২ উইকেট। মাঝে সালমা নেন একটি উইকেট। ২০ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে স্বাগতিকরা। মিডল অর্ডারে নাহিদা বল করতে এসে জিম্বাবুয়ে নারী দলকে মাথা তুলে দাঁড়াতে দেননি। শেষ দিকে সালমা ফিরে এক ওভারে নেন দুই উইকেট। 

জিম্বাবুয়ে শেষ ৪ জুটিতে যোগ করতে পারেনি একটি রানও। ৬ উইকেটে ৪৮ থেকে এই রানেই শেষ হয় তাদের ইনিংস। দলের হয়ে প্রেশাস মারাঙ্গে করেন ১৭ রান। আর কোনো ব্যাটার ছুঁতে পারেননি দুই অঙ্ক। এতে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ নারী দল পঞ্চাশের আগেই গুটিয়ে দেয় কোনো প্রতিপক্ষকে।

৪৯ রানের টার্গেট টপকাতে নেমে বাংলাদেশ দুই ওপেনার মুর্শিদা ও শারমানি ইনিংসের ৫ ওভারের মধ্যেই সাজঘরে ফেরেন। তবে ফারজানা ও রুমানা দলকে আর কোনো বিপদে পড়তে দেননি। রুমানা অপরাজিত থাকেন ২০ বলে ১৬ করে। ফারজানার ব্যাট থেকে আসে অপরাজিত ১১ রান।

টিআইএস/এনইউ