টি-২০ বিশ্বকাপ থেকে ভারত বিদায় নিয়েছে অনেক আগেই। তবে পাকিস্তানের বিদায়ঘণ্টা বেজেছে গতকাল বৃহস্পতিবার। জন্মসূত্রে ভারতীয় হলেও পাকিস্তানের সঙ্গে সানিয়া মির্জার বিশ্বকাপ তখনো শেষ হয়ে যায়নি। স্বামী শোয়েব মালিক যে খেলছিলেন পাকিস্তানের হয়ে। 

চিরপ্রতিদ্বন্দ্বী দেশের হয়ে খেললেও সেমিফাইনালে জীবনসঙ্গী শোয়েবকে সমর্থন দিতে সানিয়া ছুটে এসেছিলেন মাঠে। ভারতীয় হয়েও গলা ফাটিয়েছেন পাকিস্তানের জন্য। তাতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমতো খলনায়ক বনে গেছেন তিনি। জুটে যায় ‘দেশদ্রোহী’র তকমাও।

টি-২০ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে বিরাট কোহলির ভারত। টুর্নামেন্টের আগে ফেভারিট তকমা পাওয়া ভারতের বিদায়ের অন্যতম কারণ আবার পাকিস্তানের কাছে হতশ্রী হার। অন্যদিকে বাবর আজমের পাকিস্তান গোটা টুর্নামেন্টে দাপটের সঙ্গে খেলে সেমিফাইনালে ওঠে। বৃহস্পতিবার শেষ চারের লড়াইয়ে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় পাকিস্তান। খেলায় পাকিস্তান হেরে গেলেও ভারতীয় সমর্থকদের একটি অংশ রেগে আগুন হয় টেনিস সুন্দরী সানিয়ার ওপর। কারণ সানিয়া যে ছিলেন গ্যালারিতে, দিচ্ছিলেন পাকিস্তানকে সমর্থন!

সানিয়া ভারতীয় হলেও তার স্বামী পাকিস্তান দলের অন্যতম সদস্য শোয়েব মালিক। শোয়েব পাকিস্তানের হয়ে এই ম্যাচ খেলেছেন। তার সমর্থনেই গ্যালারিতে উপস্থিত ছিলেন সানিয়া। স্টিভ স্মিথের আউটের পর ক্যামেরায় উচ্ছ্বাস প্রকাশ করতেও দেখা যায় তাকে। এই বিষয়টাই মেতে নিতে পারেনি নেটিজেনদের একাংশ। 

একজন লিখেছেন, ‘শত্রু দেশকে সমর্থন করেছেন সানিয়া মির্জা। যাদের হাতে প্রতিদিন ভারতীয় জওয়ানদের মৃত্যু হয়।’ কেউ লিখেছেন, ‘এভাবে পাকিস্তানকে সমর্থন করা লজ্জার!’ টেনিস তারকার পাকিস্তানকে সমর্থন করার ছবি দিয়ে একজন লিখেছেন, ‘কেমন ভারতীয় এই সানিয়া মির্জা?’

উল্টো সুরও অবশ্য দেখা গিয়েছে। টেনিস তারকা সানিয়ার মির্জার পাশে দাঁড়িয়েছেন অনেকেই। খেলোয়াড়ি জীবনে যে তিনিও দেশকে প্রতিনিধিত্ব করেছেন, সেটাও মনে করিয়ে দেন তারা। 

এনইউ