শেষ হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই সঙ্গে শেষ হয়েছে ভারতীয় ক্রিকেট দলের কোচ রবি শাস্ত্রীর ইনিংস। কোচের দায়িত্বে আর না থাকলেও ক্রিকেট থেকে তিনি এখনই দূরে সরে যাচ্ছেন না। এ কথা জানিয়েছিলেন আগেই। সে অনুযায়ী এবার নতুন দায়িত্ব নিলেন রবি শাস্ত্রী। লেজেন্ডস লিগ ক্রিকেটের কমিশনার হিসেবে নিযুক্ত করা হয়েছে তাকে। সোমবার (১৫ নভেম্বর) লিগের পক্ষ থেকে এ খবর নিশ্চিত করা হয়েছে।

কোচ হিসেবে ভারতীয় দলকে বহু সাফল্য এনে দিয়েছেন শাস্ত্রী। আইসিসি টুর্নামেন্টে তার ভাণ্ডার শূন্য (এশিয়া কাপ ২০১৮ বাদ দিয়ে) থাকলেও শাস্ত্রীয় সময়ে একের পর এক দ্বিপাক্ষিক সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া। টেস্টেও টানা ৪২ মাস শীর্ষস্থান ধরে রেখেছিল দলটি। এমন সফল কোচের মেয়াদ শেষ হতেই জল্পনা শুরু হয়ে যায়, এবার কোন ভূমিকায় দেখা যাবে তাকে।

শোনা গিয়েছিল, আইপিএলের নতুন দল আহমেদাবাদের কোচিংয়ের দায়িত্ব নিতে পারেন তিনি। আবার ধারাভাষ্যকার হিসেবেও ফিরতে পারেন শাস্ত্রী। তবে আপাতত সব জল্পনার অবসান ঘটিয়ে লেজেন্ডস ক্রিকেট লিগের পক্ষ থেকে জানানো হলো শাস্ত্রীকেই তারা বেছে নিয়েছেন লিগ কমিশনার হিসেবে।

এ লিগেই নস্ট্যালজিয়া উসকে দিয়ে ২২ গজে নামবেন সাবেক ক্রিকেটাররা। লিগের প্রথম মৌসুম শুরু ২০২২ সালের জানুয়ারিতে। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড-সহ বিভিন্ন দেশের সাবেকরা অংশ নেবেন এ লিগে। মোট তিনটি দল খেলবে। ভারত, এশিয়া এবং বিশ্ব একাদশ। আর সেখানেই শাস্ত্রীর উপস্থিতি লিগকে আরও আকর্ষণীয় করে তুলবে বলেই মনে করছে কর্তৃপক্ষ।

লিগ শুরু হওয়ার অপেক্ষায় শাস্ত্রী নিজেও। একটি বিজ্ঞপ্তি দিয়ে তিনি জানান, ‘ক্রিকেটের সঙ্গে যুক্ত থাকতে পারায় ভালো লাগছে। বিশেষ করে কিংবদন্তিদের সান্নিধ্যে আসা যাবে ভেবে আরও আনন্দ হচ্ছে। তাদের আর কিছু প্রমাণ করার নেই। তবে ব্যাট-প্যাড তুলে রাখার এত বছর পরও তারা কীভাবে লিগ জমিয়ে দেন, তা দেখতেই মুখিয়ে রয়েছি। দারুণ একটা উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করি এ লিগের ভবিষ্যৎ উজ্জ্বল হবে।’

সূত্র: সংবাদ প্রতিদিন

এসএসএইচ