উসমান খাজাকে বুঝি অ্যাশেজ বিশেষজ্ঞই বানিয়ে ফেলছে অস্ট্রেলিয়া!

দুই বছর আগে সবশেষ যখন খেলেছিলেন, সে সিরিজটা ছিল অ্যাশেজ। দুই বছর পর যখন তাকে ফেরালেন অজি নির্বাচকরা, সেটাও আরেকটা অ্যাশেজেই। তার সঙ্গে পেসার ঝাই রিচার্ডসনকেও দলে ফিরিয়েছে অস্ট্রেলিয়া। 

দু’জনকে ফেরানোর পাশাপাশি অভিষেকের অপেক্ষায় থাকা দুইজনকে স্কোয়াডে টেনেছে দলটি। কোনো টেস্ট না খেলা মাইকেল নেসার আর মিচেল সোয়েপসন আছেন স্কোয়াডে।

খাজাকে অজিরা ফিরিয়েছে ঘরোয়া ক্রিকেটে দারুণ ফর্মের কারণে, জানালেন অজি নির্বাচক জর্জ বেইলি। বললেন, ‘উসমান খাজা দারুণ ছন্দে আছে। সে খুবই ধারাবাহিক। আর অভিজ্ঞতাও অনেক তার।’ এতকিছুর পরও তার দলে জায়গা পাওয়ার কারণ তার ভার্সেটাইলিটিই, ইঙ্গিত দিলেন বেইলি। বললেন, ‘সে আগেও নিজেকে প্রমাণ করে দলে থেকেছে, টেস্টে যে সে রান করতে পারে, সেটা দেখিয়েছে। এছাড়া সে ভিন্ন ভিন্ন জায়গায় ব্যাট করার ক্ষমতা রাখে।’

দলে জায়গা করে নেওয়ার ক্ষেত্রে তিনি লড়বেন ট্র্যাভিস হেডের সঙ্গে। বেইলি অবশ্য হেডকে নিয়েও বেশ আশাবাদী। বললেন, ‘শেষ গ্রীষ্মেও ট্রেভিস দারুণ খেলেছে। দ্রুত রান তুলে প্রতিপক্ষকে চাপে ফেলে দিতে পারে সে।’

এদিকে ঝাই রিচার্ডসনও ফিরেছেন দলে। খাজারও আগে সবশেষ টেস্টটা খেলেছিলেন তিনি। 

আগামী ৮ ডিসেম্বর গ্যাবায় মাঠে গড়াবে অ্যাশেজের প্রথম ম্যাচটি। অ্যাডিলেড ওভালে দ্বিতীয় টেস্টটি অনুষ্ঠিত হবে ১৬ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর। এরপর ২৬ ডিসেম্বর মেলবোর্নে মাঠে গড়াবে তৃতীয় ম্যাচটি। এরপর ৫ আর ১৪ জানুয়ারি সিডনি আর পার্থে অনুষ্ঠিত হবে শেষ দুই টেস্ট।

একনজরে অস্ট্রেলিয়া দল 
টিম পেইন (অধিনায়ক), প্যাট কামিন্স (সহ-অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, উসমান খাজা, ক্যামেরন গ্রিন, জস হেইজেলউড, মার্কাস হ্যারিস, ট্র্যাভিস হেড, মাইকেল নেসার, মিচেল সোয়েপসন, মারনাস লাবুশানে, নাথান লায়ন, ঝাই রিচার্ডসন, মিচেল স্টার্ক।

এনইউ