ডাগ আউটে নতুন কোচ রাহুল দ্রাবিড়, আর মাঠে নতুন অধিনায়ক রোহিত শর্মা। ভারতের নতুন যুগের সূচনাই হয়েছে গতকাল সন্ধ্যায়। টি-টোয়েন্টি বিশ্বকাপ রানার্স আপ নিউজিল্যান্ডকে রুদ্ধশ্বাস এক ম্যাচে ৫ উইকেটে হারিয়ে সে সূচনাটা দারুণই হয়েছে ভারতের। 

জয়পুরের স্বামী মানসিংহ স্টেডিয়ামে নতুন অধিনায়ক রোহিত শুরুতেই জিতলেন টসে, নিলেন নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠানোর সিদ্ধান্ত। শুরুতেই ভুবনেশ্বর কুমারের আঘাত। ফেরালেন নিউজিল্যান্ডলে বিশ্বকাপ ফাইনালে তোলার নায়ক ড্যারিল মিচেলকে। এরপরই অভিজ্ঞ মার্টিন গাপটিল  প্রতিরোধ গড়েন মার্ক চ্যাপম্যানকে সঙ্গে নিয়ে। গাপটিল করেন ৪২ বলে ৭০ রান। সঙ্গী মার্ক চ্যাপম্যানও কম যাননি, ৫০ বলে তুলেছেন ৬৩ রান। তাতে গড়েছেন রেকর্ডও, প্রথম ব্যাটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে দুই দেশের হয়ে ফিফটির কীর্তি লেখান নিজের নামে। এর আগে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে হংকংয়ের হয়ে ওমানের বিপক্ষে ফিফটি করেছিলেন তিনি। 

তবে দুইজনের জুটি ভেঙে অশ্বিন দেখানো শুরু করেন নিজের কারিশমা। একই ওভারে ফেরান চ্যাপম্যান এবং গ্লেন ফিলিপসকে। ৪ ওভারে ২৩ রান দিয়ে দুটো উইকেট শিকার করেন অশ্বিন। সঙ্গে ভুবনেশ্বরও দু’টি উইকেট নিয়েছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্রাত্য দীপক চাহার এবং মোহাম্মদ সিরাজ শিকার করেন একটি করে উইকেট। তাতেই নিউজিল্যান্ডকে ১৬৪ রানে থামিয়ে দেয় ভারত।

জবাবে রোহিত-রাহুল জুটির শুরুটা হয়েছিল ভালোই। তবে লোকেশ রাহুল বেশিক্ষণ টিকতেই পারেননি, ১৪ বলে ১৫ রান করে ফেরেন তিনি। বিরাট কোহলিকে এই সিরিজে বিশ্রাম দিয়েছে ভারত। তাই গতকাল ভারতের হয়ে তিন নম্বরে ব্যাট করতে নামেন সূর্যকুমার যাদব। তাকে সঙ্গে নিয়েই ভারতকে জয়ের দিশা দেখাচ্ছিলেন রোহিত। যখন মনে হচ্ছিল অধিনায়কত্বের শুরুটা তিনি রাঙাবেন দারুণ এক ফিফটি দিয়ে, তখনই ছন্দপতন; ট্রেন্ট বোল্টের বলে ফিফটি থেকে দুই রান দূরে থাকতেই ফিরে যান রোহিত।

অধিনায়কের ফেরার সময় ভারতের রান ছিল ১০৯। ঋষভ পান্ত আর সূর্যকুমার মিলে কাজটা ভালোভাবেই সারছিলেন। ৪০ বলে ৬২ রান করা সূর্যকুমারের উইকেট শেষ দিকে তুলে নেন বোল্ট। এরপর শ্রেয়াশ আইয়ার ব্যর্থ হলে কিছুটা চাপেই পড়ে যায় ভারত।

শেষ ওভারে তাতে স্বাগতিকদের দরকার পড়ে ১০ রানের। মিচেলের সেই ওভারের শুরুটা হয় ওয়াইডে। এরপর ভেঙ্কটেশ একটা চার মেরে চাপ কিছুটা কমান ভারতের। তবে পরের বলেই বিদায় নেন তিনি, চাপ আবারও ফিরে আসে ভারতীয় শিবিরে। তবে এরপর আরও এক ওয়াইড বল করে বসেন মিচেল। ওভারের চতুর্থ বলে চার মেরে ম্যাচের সব অনিশ্চয়তা শেষ করে দেন ঋষভ, ভারত ম্যাচটা জেতে ৫ উইকেটের ব্যবধানে।

সিরিজের পরের ম্যাচ মহেন্দ্র সিং ধোনির শহর রাঁচিতে। শুক্রবার সেই ম্যাচে জিতলেই সিরিজ জিতবে দ্রাবিড়-রোহিতের ভারত।

এনইউ