টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হয়ে গেছে, প্রায় সপ্তাহ দুয়েক হতে চললো। কিন্তু সে নিয়ে আলোচনা যেন শেষই হচ্ছে না। হবেই বা না কেন? ইতিহাসে প্রথমবারের মতো বেশ কিছু বিষয় যে ঘটে গেছে এখানে। অস্ট্রেলিয়া প্রথমবারের মতো টি-টোয়েন্টির বিশ্বচ্যাম্পিয়ন বনে গেছে। এর আগে ইতিহাসে এই প্রথম কোনো বিশ্বকাপ মঞ্চে ভারতকে হারিয়েছে পাকিস্তান। সেটা নিয়েই বরং আলোচনা হচ্ছে বেশি।

সেই ম্যাচ নিয়েই এবার রীতিমতো বিস্ফোরক এক মন্তব্য করে বসেছেন সাবেক পাকিস্তান অধিনায়ক ইনজামাম উল হক। বলেছেন, ভারত নাকি পাকিস্তানের মুখোমুখি হওয়ার আগেই মানসিকভাবে হেরে বসেছিল। এ নিয়ে ইতোমধ্যে বিতর্কও শুরু হয়ে গেছে বেশ।

সম্প্রতি এক টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে বিরাট কোহলির দলের দেহভাষ্য নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। টসের সময় বিরাট কোহলিকে দেখেই তিনি তা বুঝে গিয়েছিলেন। ইনজামামের ভাষ্য, ‘আমার মনে হয়েছিল ম্যাচ শুরুর আগেই ভারত ভয় পেয়ে গিয়েছিল। কোহলি আর বাবরের টসের সময়টা যদি লক্ষ্য করে থাকেন, তাহলেই ব্যাপারটা বুঝতে পারবেন।’

বিরাট কোহলির দল পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ যাত্রা শুরু করেছিল। এর আগেই বরাবরের মতো কোহলির দল ছিল হট ফেভারিট। কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে প্রথমেই হারের কবলে পড়েন কোহলিরা।

শুরুতে শাহিন আফ্রিদির পেস ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যায় ভারতের টপ-অর্ডার। সে ধাক্কাটা আর পুরো ম্যাচে সামলাতে পারেনি কোহলির দল। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং- তিন বিভাগেই চূড়ান্ত ব্যর্থ হয় দলটি। আর ভারতকে চমকে দিয়ে পাকিস্তান তুলে নেয় ১০ উইকেটের বিশাল এক জয়।

ইনজামামের মতে, শাহিনের শুরুর স্পেলটা বড় ধাক্কা দিয়েছে আগে থেকেই চাপে থাকা ভারতকে। বলছেন, ‘আমাদের দলের শরীরী ভাষা অনেক বেশি ভাল ছিল। রোহিত শর্মা আউট হয়ে যেতেই আরও চুপসে যায় ভারত। রোহিত অবশ্য নিজেও চাপে ছিলেন। ম্যাচের শুরু থেকেই ওদের চাপটা বেশ স্পষ্ট ছিল।’ 

এনইউ