বিশ্বকাপের প্লে অফের সম্ভাব্য ফাইনালে কঠিন এক প্রতিপক্ষই পেয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। প্লে অফ সেমিফাইনালে নিজ নিজ ম্যাচে জিতলে ২০১৬ সালের ইউরোজয়ীরা ফাইনালে খেলবে বর্তমান ইউরোজয়ী ইতালির বিপক্ষে।

ইউরোপীয় বিশ্বকাপ বাছাইয়ে নিজ নিজ গ্রুপের শ্রেষ্ঠ দল হয়ে বিশ্বকাপ নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে পর্তুগাল ও ইতালি। তখন থেকেই শঙ্কা ছিল প্লে অফ ফাইনালে দুই দলের মুখোমুখি হওয়ার। শেষমেশ সে শঙ্কাটাই সত্যি হলো। ২০১৬ ও ২০২০ এর ইউরোজয়ী পর্তুগাল ও ইতালি পড়েছে একই পথে। যার মানে দাঁড়িয়েছে,পর্তুগাল ও ইতালির অন্তত এক দলের বিশ্বকাপে না খেলাটা এখন নিশ্চিত।

না, এখনই দুই দলের দেখা হয়ে যাচ্ছে না। ইউরোপীয় প্লে অফের তিন নম্বর পথে পড়েছে দুই দল। সেমিফাইনালে ইতালি ও পর্তুগাল দুই দল খেলবে যথাক্রমে উত্তর মেসিডোনিয়া ও তুরস্কের বিপক্ষে। শেষ চারে নিজ নিজ ম্যাচ জিতলে তবেই দুই দলের দেখা হবে ফাইনালে।

চলতি বাছাইপর্বেই বড় এক পরিবর্তন এসেছে উয়েফা অঞ্চলের প্লে অফে। আগে দুটো হোম-অ্যাওয়ে প্লে অফ খেলে সামষ্টিক ফলাফলে এগিয়ে থাকা দল চলে যেত বিশ্বকাপে। কিন্তু এবারের লড়াইটা হবে ভিন্নতা নিয়ে।

উয়েফা অঞ্চলের ১০ গ্রুপের ১০ রানার্সআপ খেলছে এই প্লে অফে। সঙ্গে যোগ দিয়েছে নেশনস লিগের দুই দল যারা বিশ্বকাপ বাছাইপর্বে উতরে যেতে পারেনি, কিংবা নিদেনপক্ষে রানার্সআপও হতে পারেনি। সবমোট ১২ দলকে নিয়ে হবে এই প্লে অফ।

১২ দলকে ফেলা হয়েছে তিনটি ভাগে। প্রত্যেক ভাগ থেকে একটি করে দল খেলবে বিশ্বকাপে। চারটি দল থেকে সেমিফাইনাল ও ফাইনাল নির্ধারণ করবে কাতারের টিকিট কাটবে কোন দল।

জুরিখে ফিফার সদর দপ্তরে আজ রাতে হয়েছে প্লে অফের ড্র। সেখানে বাছাই দল হিসেবে ছিল পর্তুগাল, স্কটল্যান্ড, ইতালি, রাশিয়া, সুইডেন, ও ওয়েলস। অবাছাই দল হিসেবে ছিল তুরস্ক, পোলান্ড, উত্তর মেসিডোনিয়া, ইউক্রেন, অস্ট্রিয়া, ও চেক প্রজাতন্ত্র।

প্লে অফের তিনটি পথের বাছাই দলগুলোর নাম তোলা হয় প্রথমে। প্রথম পথটির প্রথম সেমিফাইনালে ওঠে স্কটল্যান্ডের নাম, এরপর ওয়েলস। দ্বিতীয় পথের প্রথম নাম ছিল রাশিয়ার, পরের নামটা আসে ওয়েলসের। তাতেই নিশ্চিত হয়ে যায়, তৃতীয় পথে সেমিফাইনাল জিতলে ফাইনালে দেখা হয়ে যাবে ইতালি ও পর্তুগালের।

এরপর স্কটিশরা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ইউক্রেনকে, ওয়েলশ পেয়েছে অস্ট্রিয়াকে। দুই ম্যাচের জয়ী দল খেলবে প্রথম পথের ফাইনালে। এরপর রাশিয়া খেলবে পোল্যান্ডের বিপক্ষে, সুইডেন প্রতিপক্ষ হিসেবে পেয়েছে চেক প্রজাতন্ত্রকে। দ্বিতীয় পথে তাদের মধ্য থেকেই এক দল খেলবে বিশ্বকাপে। আর ইতালির সামনে পড়েছে উত্তর মেসিডোনিয়া, পর্তুগাল পেয়েছে তুরস্ককে। সেমিফাইনাল বৈতরণী পেরোলে তবেই মিলবে প্লে অফে ইতালি-পর্তুগাল মহারণের দেখা।

এক নজরে ইউরোপীয় বিশ্বকাপ বাছাই প্লে-অফ

সেমিফাইনাল ১ স্কটল্যান্ড - ইউক্রেন
সেমিফাইনাল ২ ওয়েলশ - অস্ট্রিয়া

সেমিফাইনাল ৩ রাশিয়া - পোল্যান্ড
সেমিফাইনাল ৪ সুইডেন – চেক প্রজাতন্ত্র

সেমিফাইনাল ৫ ইতালি – উত্তর মেসিডোনিয়া
সেমিফাইনাল ৬ পর্তুগাল - তুরস্ক

এনইউ