৪, ৬, ৪- চট্টগ্রাম টেস্টের শুরুর তিন দিনের প্রথম সেশনে সব মিলিয়ে ১৪ উইকেট হারিয়েছে বাংলাদেশ-পাকিস্তান দুই দল। ম্যাচের সময় যত গড়াচ্ছে, ততই ভয়ঙ্কর হয়ে উঠছে সাগরিকার উইকেট। যা ব্যাটসম্যানদের পক্ষে একেবারেই ভালো বার্তা দিচ্ছে না। সাদা পোশাকে পাকিস্তানের বিপক্ষে একটি জয়ের খোঁজে থাকা টাইগার ব্যাটসম্যানরা চতুর্থ দিনের সকালে বুক চিতিয়ে লড়লেন সফরকারী বোলারদের বিপক্ষে।

দলীয় স্কোর ৩৯ ও সব মিলিয়ে ৮৩ রানের লিড নিয়ে চতুর্থ দিন শুরু করতে নেমে শুরুতেই মুশফিকুর রহিমকে হারালে বিপদ মাথাচাড়া দেয়। তবে আগের দিনে অপরাজিত ব্যাটসম্যান ইয়াসির আলী রাব্বির সঙ্গে লিটন কুমার দাস দুর্দান্ত একটি জুটিতে দলকে টেনে তোলেন। শঙ্কার মেঘ যখন সরতে থাকে, তখন শাহিন শাহ আফ্রিদীর বলে মাথায় চোট পেয়ে মাঠ ছাড়েন রাব্বি। হাসপাতালে নেওয়া হলে জানা যায়, এ ম্যাচে আর ফেরা হচ্ছে না তার।

পরে মেহেদী হাসান মিরাজ ১১ রান করে আউট হলেও পরিসংখ্যান বিবেচনায় বলতেই হয়, চতুর্থ দিনের সকালটা আলোকিত করেছে বাংলাদেশ দল। এদিন মধ্যাহ্নভোজ করতে যাওয়ার আগে ২ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ৭৬ রান তুলছে স্বাগতিক শিবির। সব মিলিয়ে ৬ উইকেট হারানো টাইগারদের সংগ্রহ ১১৫ রান। যেখানে ১৫৯ রানের লিড নিয়ে দ্বিতীয় সেশনের খেলা শুরু করবে লাল-সবুজের প্রতিনিধিরা।

রাব্বি মাথায় আঘাত পেয়ে ছিটকে যাওয়ায় দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন নুরুল হাসান সোহান। চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে লিটন ৩২ ও সোহান শূন্য রানে অপরাজিত থেকে ব্যাটিংয়ে নামবে।

মুশফিক ১২ ও রাব্বি ৮ রান নিয়ে আজ সোমবার দিন শুরু করেন। শুরুটা অবশ্য আগ্রাসী ছিল মুশফিকের। প্রথম ওভারে হাসান আলির প্রথম বলেই চার দিয়ে স্কোর বোর্ড সচল করেন মুশফিকুর। তবে লড়াই চালাতে পারেননি। এক বল ডট দিয়ে তৃতীয় বলেই বোল্ড হয়ে ফেরেন সাজঘরে। হাসানের লেন্থ বলটা পড়ল পঞ্চম স্টাম্পের লাইনে। সেখান থেকে মৃদু বাঁক নিয়ে ঢুকে এল স্টাম্পে। কী বুঝে মুশফিক নিলেন বলটা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত। তাতেই ছত্রখান তার স্টাম্প।

মুশফিক ১৬ রানে বিদায় নিলে ক্রিজে এসে ছন্দ খুঁজে পাচ্ছিলেন না লিটন দাস। উইকেট ছেড়ে খেলতে গিয়ে বিপদ বাধিয়ে বসেছিলেন। তবে ভাগ্য সুপ্রসন্ন থাকায় রিজওয়ান সহজ সুযোগ নষ্ট করেন। পরে রাব্বি-লিটনের জুটিতে ঘুরে দাঁড়ায় স্বাগতিক শিবির। আফ্রিদি-হাসান-নোমানদের পরিকল্পনা কাজে আসছিল না কিছুতেই। তবে রাব্বির মাথার চোট চিন্তা বাড়াল বাংলাদেশ দল। দারুণ ব্যাট করতে থাকা রাব্বি ছিটকে গেলেন ৩৬ রান করে।

শাহীন শাহ আফ্রিদির শর্ট বলে মাথায় আঘাত পান অভিষিক্ত এই ক্রিকেটার। এরপর ১ ওভার খেললেও পরে মাঠ ছেড়ে উঠে যান। ব্যাটিংয়ে আসেন মেহেদি হাসান মিরাজ। যদিও প্রথম ইনিংসে দাপুটে বোলিং করা মিরাজ এই ইনিংসে সুবিধা করতে পারেননি। সাজিদ খানের ঘূর্ণিতে এলবিডব্লিউ হন। জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার। রিভিউ নেন মিরাজ, তবে লাভ হয়নি। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৪৪ বলে ১১ রান।

পরে রাব্বির কনকাশনে দলে সুযোগ পাওয়া সোহানকে নিয়ে মধ্যাহ্নভোজের বিরতিতে যান লিটন। সকালের সেশনে ২ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ৭৬ রান তুলছে স্বাগতিক শিবির। সব মিলিয়ে ৬ উইকেট হারানো টাইগারদের সংগ্রহ ১১৫ রান। যেখানে ১৫৯ রানের লিড নিয়ে দ্বিতীয় সেশনের খেলা শুরু করবে লাল-সবুজের প্রতিনিধিরা। রাব্বি মাথায় আঘাত পেয়ে ছিটকে যাওয়ায় দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন নুরুল হাসান সোহান। চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে লিটন ৩২ ও সোহান শূন্য রানে অপরাজিত থেকে ব্যাটিংয়ে নামবে।

টিআইএস/এটি