বিরাট কোহলি ও রোহিত শর্মা। বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের দুই অভিজ্ঞ খেলোয়াড় তো বটেই, ভিন্ন ভিন্ন ফরম্যাটে দলের অধিনায়কও এই দুই জনই। তবে এই দুই অভিজ্ঞ খেলোয়াড়ের মাঝে বাড়ছে দূরত্ব, এমন গুঞ্জনে ক্রমেই ভারি হচ্ছে ভারতীয় সংবাদ মাধ্যম।

গুঞ্জনটা অবশ্য ছিল আগে থেকেই। কোহলি টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়ার পর ওয়ানডে অধিনায়কত্বও হারিয়ে ফেললে বিতর্কের পালে লাগে নতুন হাওয়া। তবে সম্প্রতি যা করেছেন, এরপর সাবেক ভারতীয় অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনও দাবি করছেন, এমন কিছু ‘প্রমাণ’ দেয় দু’জনের মধ্যকার দূরত্বের।

সাদা বলে দলের অধিনায়কত্ব ছেড়েছেন-হারিয়েছেন কোহলি, তবে ব্যাট প্যাড অবশ্য এখনো তুলে রাখেননি তিনি। রঙিন পোশাকে ঠিকই খেলে যাবেন কোহলি। আর রোহিতও টেস্টে খেলবেন সাধারণ একজন অভিজ্ঞ ব্যাটার হিসেবেই। 

তবে ভারতের দক্ষিণ আফ্রিকা সফরের আগে এল দুটো ঘোষণা, যাতে করে গুঞ্জনের পালে নতুন করে লেগেছে নতুন হাওয়া। বিরাট কোহলি বোর্ডের কাছ থেকে ছুটি নিয়েছেন সফরটির ওয়ানডে সিরিজ থেকে। কারণ হিসেবে জানিয়েছেন মেয়ে ভামিকার জন্মদিনের কথা। তবে টেস্ট সিরিজে ঠিকই অধিনায়কত্ব করবেন তিনি।

ওদিকে চোটের কারণে ছিটকে গেছেন রোহিত শর্মাও। তবে চোটের কারণে অবশ্য শুধু টেস্ট সিরিজেই খেলতে পারবেন না তিনি। সাদা বলের ক্রিকেটে ঠিকই দলের অধিনায়ক হিসেবে খেলবেন তিনি। 

দুইজনই এই সিরিজ খেলবেন, তবে কেউ কারো অধিনায়কত্বের অধীনে খেলবেন না। এমন অবস্থানের কারণেই দু’জনের মাঝে দূরত্বের আভাস পাচ্ছেন অনেকেই। এমন কিছু মনে হচ্ছে সাবেক ভারতীয় অধিনায়ক আজহারউদ্দিনেরও। মনে হচ্ছে, দূরত্ব সৃষ্টি হয়েছে দুজনের মধ্যে। এমনকি প্রমাণও পেয়ে গেছেন তিনি। 

সম্প্রতি ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে এ কথা জানিয়েছেন তিনি। বলেছেন, ‘কোহলি দলকে জানাল, ওয়ানডে সিরিজে খেলবে না সে। রোহিত শর্মা আবার আসছে টেস্টে খেলতে পারবে না। বিরতি নেওয়ায় কোনো সমস্যা নেই। তবে টাইমিংটা আরেকটু ভালো হতে পারত। কিন্তু এখন যা হয়েছে তা দূরত্বের গুঞ্জনের প্রমাণই দিচ্ছে কেবল। কেউই কিন্তু অন্য ফরম্যাটের ক্রিকেট থেকে অবসর নেননি।’

উল্লেখ্য আগামী ২৬ ডিসেম্বর তিন টেস্ট সিরিজের প্রথমটি কোহলির অধীনে খেলবে ভারত। এরপরের দুই ম্যাচে যথাক্রমে ৩ ও ১১ জানুয়ারি মাঠে নামবে দলটি। এরপরই শুরু হবে সীমিত ওভারের ফরম্যাটে খেলা। রোহিত শর্মার অধীনে ১৯, ২১, ২৩ জানুয়ারি তিনটি ওয়ানডে খেলে দেশে ফিরবে ভারত।

এনইউ/এটি