অ্যাশেজটা ইতোমধ্যেই হাতছাড়া হয়ে গেছে ইংল্যান্ডের। এখন আর তেমন কিছু পাওয়ার নেই তাদের। তবে এখন টেস্ট চ্যাম্পিয়নশিপের যুগ, প্রতিটি ম্যাচই তাই গুরুত্বপূর্ণ। অ্যাশেজের শেষ ম্যাচের আগে একটা ধাক্কাই অবশ্য খেয়েছে ইংলিশরা।

হোবার্টে অনুষ্ঠিতব্য ম্যাচটি থেকে ছিটকে গেছেন দলটির ব্যাটসম্যান জশ বাটলার। আঙুল ভেঙে গেছে তার। ইংল্যান্ডে ফিরে সেখানকার চিকিৎসকদের তত্ত্ববধানে থাকবেন তিনি। শেষ ম্যাচে তাদের ভয়ের কারণ অবশ্য আছে আরও। 

ইনজুরিতে পরের ম্যাচে অনিশ্চিত বেন স্টোকস ও জনি বেয়ারস্টো। যদিও আরও দুয়েকদিন পর্যবেক্ষণে রাখা হবে তাদের। বেয়ারস্টো চোট পেয়েছিলেন অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসেই। পরে তার বদলে উইকেটকিপিংয়ের দায়িত্ব তুলে দেওয়া হয় ওলে পোপেকে। অন্যদিকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করলেও পরের ম্যাচে থাকছেন না বাটলার।

চতুর্থ ম্যাচশেষে সংবাদ সম্মেলনে ইংল্যান্ড অধিনায়ক জো রুট বলেছেন, ‘বাটলার এই ম্যাচ পরই দেশে ফিরে যাচ্ছে। তার ইনজুরিটা খুব বাজে। তাকে না পাওয়াটা হতাশার। সে যেভাবে দাঁড়িয়ে গেছে সবসময়, এটা আসলে দলের চরিত্রকে বুঝিয়ে দেয়।’

বাটলারের জায়গায় অভিষেক হয়ে যেতে পারে সেম বেলিংসের। ২৫ ওয়ানডে ও ৩৩ টি-টোয়েন্টি খেললেও ইংলিশদের হয়ে এখন সাদা পোশাকে কোনো ম্যাচ খেলেননি তিনি। বিগ ব্যাশ খেলতে বর্তমানে অস্ট্রেলিয়াতেই আছেন তিনি, করোনা পরীক্ষাতেও এসেছেন নেগেটিভ।

এমএইচ