ছন্দে থাকা বার্সেলোনা থাকল ছন্দেই। করল একের পর এক আক্রমণ। কিন্তু কখনো প্রতিপক্ষ গোলরক্ষক, কখনো বা তাদের সামনে বাধা হয়ে দাঁড়াল গোলপোস্ট। শেষ অবধি টানা চার জয়ের পর হতাশার এক ড্র নিয়ে মাঠ ছাড়তে হলো জাভি হার্নান্দেজের দলকে।

বৃহস্পতিবার রাতে ইউরোপা লিগের শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচে গ্যালাতাসারের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে বার্সেলোনা। এর আগে নাপোলিকে দ্বিতীয় লেগে ৪-২ গোলে হারিয়ে এই পর্ব নিশ্চিত করেছিল তারা। দুই লেগ মিলিয়ে ব্যবধানটা ছিল ৫-৩।

আগের ম্যাচের একাদশে ছয় পরিবর্তন নিয়ে এই ম্যাচে মাঠে নামান বার্সা কোচ। শুরু থেকেই ম্যাচে আধিপত্য দেখানো বার্সা প্রথম গোলমুখে শট নেয় ২৬তম মিনিটে। পেদ্রিকে ফাউল করায় পাওয়া ফ্রি কিক শট নেন মেমফিস ডেপাই। তার বল এক হাতে আটকে দেন ইনাকি পেনা।

১০ মিনিট পর উল্টো এগিয়ে যাচ্ছিল গ্যালাতাসারে। সার্জিনিও ডেস্টের ভুলে বল পেয়ে এক ডিফেন্ডারকে কাটিয়ে মোহামেদ কেরেম আকতুরকগলু ঢুকে পড়েছিলেন বক্সে। এরিক গার্সিয়ার পায়ে লেগে বল চলে যায় উপর দিয়ে। পুরো ম্যাচজুড়ে বেশ কয়েকবারই বার্সা রক্ষণে আতঙ্ক ছড়িয়েছেন করিম।

বিরতির পর তিন ফুটবলারকে বদলি করেন জাভি। আরৌহো, নিকো গঞ্জালেস ও ফেরান তোরেসের জায়গায় নামান জেরার্ড পিকে, সার্জিও বুসকেটস ও ওসমান দেম্বেলেকে। ৫৭ তম মিনিটে মেমফিস ডিপাইয়ের কাছ থেকে বল পেয়ে হেড করেন বুসকেটস। কিন্তু সেটা এক হাতে উপর দিয়ে পাঠিয়ে দেন পেনা।

৭৩তম মিনিটে দারুণভাবে কয়েকজনকে কাটিয়ে দেম্বেলে শট নিলেও সেটা ক্রসবারের উপর দিয়ে যায়। ৭৯তম মিনিটে গালাতাসারাইয়ের গমিস বার্সেলোনার জালে বল পাঠালেও অফসাইডের কারণে গোল মেলেনি। শেষ পর্যন্ত ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় দুই দলকে।

এমএইচ