শঙ্কার মেঘ জমা হয়েছিল ঠিকই। এখনও অবশ্য পুরোপুরি কাটেনি। তবে দুই ধাপের প্রথমটিতে নিজেদের কাজটা ঠিকঠাক মতোই করেছে পর্তুগাল। বিশ্বকাপে জায়গা করে নিতে আর কেবল একটি ম্যাচ জিতলেই চলবে ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশের।

তুরস্কের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের প্লে অফ সেমিফাইনালে তুরস্ককে ৩-১ গোলে হারিয়েছে পর্তুগাল। শুরুতে আক্রমণাত্মক খেলে দুই গোল আদায় করে নেয় তারা। পরে ব্যবধান কমিয়ে ভয় ধরায় তুরস্ক, তাদের সামনে সুযোগ এসেছিল সমতা টানারও। কিন্তু পেনাল্টি মিস করায় হয়নি সেটি। 

ম্যাচের ১৫তম মিনিটে প্রথম এগিয়ে যায় পর্তুগাল। ডি-বক্সের বাইরে থেকে বার্নার্দো সিলভার শট পোষ্টে লেগে ফেরার পর বল জালে পাঠান ওতাভিও। এরপর গোলদাতা করেন অ্যাসিস্ট। ৪২তম মিনিটে তার কাছ থেকে বল পেয়ে জালে জড়ান জটা। 

দ্বিতীয়ার্ধে ব্যবধান কমায় তুরস্ক। সতীর্থের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে ডি-বক্সে ঢুকে গোলটি করেন ইলমাজ। ৮৫ত মিনিটে এসে তিনিই মিস করেন পেনাল্টি। ইনেস উনাল ডি-বক্সে ফাউলের শিকার হলে ভিএআরের সাহায্যে পেনাল্টি পায় পর্তুগাল। স্পট কিকটি উড়িয়ে মারেন ইলমাজ।

যোগ করা সময়ের চতুর্থ মিনিটে নুনেস গোল করে সব অনিশ্চয়তা দূর করেন। পুরো ম্যাচজুড়ে নিজের ছায়া হয়েছিলেন রোনালদো। শেষদিকে তার একটি শট ক্রসবারে লাগে। মঙ্গলবার প্লে অফের ফাইনালে ইতালিকে হারানো নর্থ মেসিডোনিয়ার মুখোমুখি হবে পর্তুগাল। ওই ম্যাচ জিতলেই বিশ্বকাপে চলে যাবে তারা।

এমএইচ