আর কিছুক্ষণ পরেই কাতারে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ফুটবলের ড্র। সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের চোখ এই ড্রতে। কাতারে এই ড্র অনুষ্ঠানে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের প্রতিনিধিত্ব থাকলেও অনুপস্থিত সভাপতি কাজী মো. সালাউদ্দিন। 

এবার বিশ্বকাপ কাতারে হওয়ায় ফিফার কংগ্রেস দোহায় অনুষ্ঠিত হয়েছে। ৩১ মার্চ দোহায় কংগ্রেসের পরের দিন আজ অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপের ড্র। দোহায় কংগ্রেসে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের প্রতিনিধিত্ব করেছেন বাফুফে সহ-সভাপতি আতাউর রহমান মানিক ও সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। 

এই সভায় প্রতিনিধিত্ব করার কথা ছিল বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের। পারিবারিক ও স্বাস্থ্যগত বিষয়ের জন্য তিনি শেষ পর্যন্ত দোহায় উপস্থিত হতে পারেননি। ২০০৮ সালে বাফুফে সভাপতি নির্বাচিত হওয়ার পর ফিফা কংগ্রেসে তার অনুপস্থিতি এটাই প্রথম। 

সালাউদ্দিন অনুপস্থিত থাকলেও ড্র অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব থাকছে সামনের সারিতেই। মাহফুজা আক্তার কিরণ ফিফা কাউন্সিল সদস্য। ড্র অনুষ্ঠানে ফিফা কাউন্সিল সদস্যগণ সামনের সারিতে থাকবেন। 

কাতার বিশ্বকাপের ড্র আজ অনুষ্ঠিত হলেও ইউরোপিয়ান অঞ্চলের প্লে অফ এখনো অমীমাংসিত রাশিয়া-ইউক্রেন ইস্যুর কারণে। ইউক্রেন আক্রমণ করার কারণে ফিফা থেকে রাশিয়ার সদস্যপদ স্থগিত করা হয়েছে। রাশিয়ার স্থগিতাদেশ ও ইউক্রেন ইস্যুতে গতকালের কংগ্রেসে কোনো আলোচনা হয়নি বলে জানা গেছে বাফুফের প্রতিনিধিদের কাছ থেকে। 

এজেড/এনইউ