ছবি: সংগৃহীত

জর্দি আলবার ক্রসে মাথা ছোঁয়ালেন লিওনেল মেসি। পেয়ে গেলেন ক্যারিয়ারের ৬৪৩তম ক্লাব গোলটি। ছোঁয়া হয়ে গেলো ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের এক ক্লাবে সর্বোচ্চ গোলের রেকর্ডও। এরপর প্রশংসায় ভাসলেন খোদ পেলেরই। বার্সেলোনার প্রতি তার নিবেদনের তারিফ করে সাবেক সান্তোস ফরোয়ার্ড কিছুটা আক্ষেপও করেন এরপর।

ভ্যালেন্সিয়ার বিপক্ষে জয়টা না পেলেও শনিবার রাতে মেসি ছুঁয়েছেন অনন্য এক রেকর্ড। যার কীর্তি ছুঁয়েছেন বার্সেলোনা অধিনায়ক, সেই পেলের কাছ থেকেই প্রশংসা পেলেন এরপর। নিজের ইন্সটাগ্র্যাম অ্যাকাউন্টে ব্রাজিলীয় কিংবদন্তি লিখেন, ‘তোমার ঐতিহাসিক কীর্তিতে তোমাকে অভিনন্দন। সব কিছুর উপরে, বার্সেলোনায় তোমার অনিন্দ্য সুন্দর ক্যারিয়ারটার জন্যে তোমাকে অভিবাদন।’ ২০১৮-১৯ মৌসুমে উসমান দেম্বেলের সঙ্গে মেসির এক উদযাপন নিয়ে আলোচনা কম হয়নি। সে উদযাপনে যে ছিলো পেলের ছায়া! মেসির আকুণ্ঠ প্রশংসা করা পোস্টে পেলে জুড়ে দেন সেই ছবিটাই।

শেষ দলবদলেই ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে বনিবনতা না হওয়ায় দল ছাড়তে চেয়েছিলেন মেসি। কিন্তু শেষমেশ ক্লাবের প্রতি ভালোবাসা অন্তত আরও এক মৌসুম তাকে বার্সেলোনাতেই রেখে দেয়, গত ৫ সেপ্টেম্বর গোল ডট কমকে দেয়া সাক্ষাতকারে বার্সা অধিনায়ক নিজেই সেটা স্বীকার করে নিয়েছিলেন। সেদিকে ইঙ্গিত করেই পেলে লিখেন, ‘যখন তোমার হৃদয়ে ভালোবাসার বান ডাকে, তখন তোমার পথটা পরিবর্তন করা কঠিন হয়ে পড়ে। তোমার মতো আমিও জানি একই জার্সি প্রতিদিন পরতে কেমন ভালো লাগে। তোমার মতো আমিও জানি নিজের ঘরে খেলার চেয়ে ভালো অনুভূতি আর কিছুই হতে পারে না।’

তবে এক ক্লাবেই ক্যারিয়ারের একটা বড় সময় পার করে দেয়ার মতো নজির ক্রমেই কমে আসছে ইউরোপীয় ও বিশ্বফুটবলে। সেজন্যে কিছুটা আক্ষেপও ঝরলো পেলের লেখনিতে। বিশ্বকাপ ফাইনালের ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলদাতা লিখেন, ‘আমাদের মতো গল্পগুলো, এক ক্লাবকে এতো দিন ধরে ভালোবাসার নজিরগুলো ফুটবলে ক্রমেই কমে আসছে। আমি তোমার গুণমুগ্ধ লিওনেল!’

ইউরোপীয় সংবাদ মাধ্যমে মেসির ৬৪৩তম গোলের খবর ছড়ালেও স্প্যানিশ ক্রীড়াদৈনিক মার্কা অবশ্য এক্ষেত্রে দ্বিমত পোষণ করছে। তারা জানাচ্ছে, ৭৪৭ ম্যাচে মেসির গোলসংখ্যা ৬৪২টি। ২০১২-১৩ মৌসুমে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে তার একটি গোল মার্কা হিসেব করেছে ফের্নান্দো আমোরেবিয়েতার আত্মঘাতী গোলের খাতায়। ফলে মার্কার দাবি, পেলেকে ছাড়াতে আরও দুই গোল চাই মেসির।

এনইউ