আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন বার্সেলোনার স্ট্রাইকার পিয়েরে এমেরিক অবামেয়াং। নিজ দেশ গ্যাবনের জার্সিতে আর না খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সমর্থকদের প্রতি খোলা চিঠিতে নিজের অবসর নেওয়ার কথা জানিয়েছেন অবামেয়াং। অবামেয়াংয়ের অবসর নেওয়ার খবরটি নিশ্চিত করেছে গ্যাবন ফুটবল ফেডারেশন।

চিঠিতে অবামেয়াং লিখেছেন, ‘১৩ বছর নিজের দেশের প্রতিনিধিত্ব করার গৌরব অর্জনের পর আমি আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করার ঘোষণা দিচ্ছি। ভালো ও খারাপ সময়ে গ্যাবনিজরা যেভাবে সমর্থন দিয়েছে, তার জন্য ধন্যবাদ জানাই। কোচ, স্টাফ সতীর্থদেরও ধন্যবাদ। সব শেষে বাবাকে ধন্যবাদ, এই জার্সি পরে তার পথে হাঁটার প্রেরণাটা আমি তার কাছ থেকেই পেয়েছি।’

ফরাসি ক্লাব দিওঁতে খেলার সময় ইতালি অনূর্ধ্ব-১৯ দলে ডাক পান অবামেয়াং। সেখানে না খেলে ২০০৯ সালে ফ্রান্স অনূর্ধ্ব-২১ দলকে বেছে নেন। স্প্যানিশ জাতীয়তা থাকায় স্পেনের হয়ে খেলার যোগ্যতাও ছিল অবার। কিন্তু তার বাবা পিয়েরে অবামেয়াং একসময় গ্যাবন জাতীয় দলের অধিনায়ক ছিলেন, এ কারণে অবা নিজেও গ্যাবনের জার্সি জড়িয়েছেন গায়ে।

২০০৯ সালে গ্যাবনের হলুদ জার্সিতে অভিষেক। আন্তর্জাতিক ক্যারিয়ারে কাটিয়েছেন ১৩ বছর। যেখানে ৭২ ম্যাচে ৩০ গোল করে গ্যাবনের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা তিনি। ২০১৩ সাল থেকে আফ্রিকার দলটির অধিনায়কত্বের গুরুভার বইছেন। তবে অধিনায়কত্ব পাওয়ার আগে ২০১২ আফ্রিকান কাপ অব নেশনসের ফাইনালে টলেন গ্যাবনকে। আন্তর্জাতিক অঙ্গনে এখনো সেটাই গ্যাবনের সবচেয়ে বড় সাফল্য হয়ে আছে।

টিআইএস/এটি