বয়স চুরির পাশাপাশি এবার কার্ড জালিয়াতির অভিযোগ পাইওনিয়ারে

ঘরোয়া ক্রীড়াঙ্গনে অনিয়ম, বয়স চুরি নতুন কিছু নয়। এবার পাইওনিয়ারে উঠে এসেছে কার্ড জালিয়াতির ঘটনা। কার্ড জালিয়াতি করে অবৈধ খেলোয়াড়কে খেলিয়েছে খেলাঘর ক্রীড়া চক্র। ডিসিপ্লিনারি কমিটি সেই ঘটনায় অভিযুক্ত খেলাঘর ক্রীড়া চক্রকে আগামী এক বছর ফুটবলের সব কর্মকাণ্ড থেকে নিষিদ্ধ করেছে।

৯ জুন তেজগাঁও শিল্পাঞ্চল একাদশ ও খেলাঘর ক্রীড়া চক্রের মধ্যকার ম্যাচে খেলাঘরের বিরুদ্ধে বাফুফে প্রদত্ত অ্যাক্রিডিটিয়েশন কার্ড জালিয়াতি করে অবৈধ খেলোয়াড়কে খেলানোর অভিযোগ উঠে। পাইওনিয়ার লিগ কমিটি এ বিষয়ে একটি প্রতিবেদন ডিসিপ্লিনারি কমিটিকে দেয়। ডিসিপ্লিনারি কমিটি সেই প্রতিবেদন ও অন্যান্য তথ্য প্রমাণের ভিত্তিতে খেলাঘর ক্রীড়া চক্রকে কঠিন সাজা দেয়।

খেলাঘর ক্রীড়া চক্রকে আগামী এক বছর ফুটবলের কোনো কর্মকাণ্ডে অংশগ্রহণের নিষেধাজ্ঞার পাশাপাশি এক লাখ টাকা আর্থিক জরিমানা করা হয়েছে। সেই জরিমানা বাফুফের হিসাব শাখায় না দিলে আরও এক বছর এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়বে। এছাড়া দলটির ম্যানেজার সোয়েব হাসান জিসানকে ৫০ হাজার টাকা আর্থিক জরিমানা করা হয়েছে। ম্যানেজারের পাশাপাশি দলটির তিন খেলোয়াড়— সিজন, সাগর ও আবির আহমেদকে ২৫ হাজার টাকা করে জরিমানা করেছে ডিসিপ্লিনারি কমিটি। এই তিন খেলোয়াড় আগামী ছয় মাস বাফুফের কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না। খেলাঘরের বিপক্ষ দল তেজগাঁওকে ৩-০ গোলে সেই ম্যাচে জয়ী ঘোষণা করা হয়।

শনিবার বাফুফের ডিসিপ্লিনারি কমিটির সভায় খেলাঘরের এই সিদ্ধান্তের পাশাপাশি কে আর বয়েজ স্পোর্টিং ক্লাবের প্রধান প্রশিক্ষক গাজী সেলিম আহমেদকে পরবর্তী চার ম্যাচে নিষেধাজ্ঞার পাশাপাশি ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাইওনিয়ার দেশের ফুটবলের সর্বনিম্ন স্তর। এখান থেকে ফুটবলাররা নিজেদের ক্যারিয়ার শুরু করেন। সেই শুরুর পথে অনিয়ম, দুর্নীতির আশ্রয় তাদের বিপথের দিকে ধাবিত করে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

এজেড/এসএসএইচ