শিরোনাম পড়ে চোখ কপালে উঠতেই পারে! ফুটবল দুনিয়ার বর্তমান ও সাবেক দুই মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো এবং ডেভিড বেকহ্যাম কিভাবে ভারতের হয়ে কমনওয়েলথ গেমসে অংশ নেবেন? না, ফুটবলার রোনালদো এবং বেকহ্যাম নন, তবে তাদের দুই মিতা রোনালদো সিং এবং ডেভিড বেকহ্যাম আসন্ন কমনওয়েলথ গেমসে ভারতের প্রতিনিধিত্ব করবেন।

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাক্ষাৎ করেছিলেন দেশটির কমনওয়েলথ গেমসে অংশ নিতে যাওয়া খেলোয়াড়দের সঙ্গে। সেখানে তার সঙ্গে সাক্ষাতের পর থেকেই গণমাধ্যমে আলোচনার কেন্দ্রে পরিণত হয়েছে ভারতের ‘রোনালদো-বেকহ্যাম’।

আরও পড়ুন >> আন্তর্জাতিক ক্রিকেট কমিয়ে ফ্র্যাঞ্চাইজি লিগ বাড়ানোর পরামর্শ তার

ভারতীয় সাইক্লিস্ট রোনালদো সিং লাইতোনজামের জন্ম মণিপুরে। ফুটবল পাগল পরিবারে জন্ম নেওয়ায় রোনালদোর নামানুসারেই রাখা হয়েছিল তার নাম। তবে এই রোনালদোর ফুটবলের প্রতি ঝোঁক ছিল না মোটেও। কিশোর বয়স থেকেই হাই ডাইভিং, জিমন্যাস্টিং এবং সুইমিং করতেন তিনি। পরে তার আগ্রহের তালিকায় যুক্ত হয় সাইক্লিংও।

মাত্র ১৪ বছর বয়সে সাইক্লিং শুরু করেছিলেন রোনালদো সিং। সাইক্লিংয়ে সাফল্য পেতে খুব বেশি অপেক্ষা করতে হয়নি তাকে। এশিয়ান ট্র্যাক সাইক্লিং চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জজয়ী রোনালদো এরপর পুরুষদের এলিট স্প্রিন্ট রেসে তিনি রুপা জেতেন। মাত্র ৯.৯৪৬ সেকেন্ডে স্প্রিন্ট শেষ করে রেকর্ড গড়েন তিনি। ২০১৯ সালে জুনিয়র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জয় করেন এই সাইক্লিস্ট। সবশেষ ২০২২ সালে এশিয়ান সাইক্লিং চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় সাইক্লিস্ট হিসেবে রুপা জয় করেন রোনালদো।

আরও পড়ুন >> ৭১ মিনিট খেলেই গার্দিওলাকে খুশি করেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার

ভারতের রোনালদোর মতো ডেভিড বেকহ্যামও একজন পেশাদার সাইক্লিস্ট। আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জ থেকে উঠে আসা এই ক্রীড়াবিদ ২০২০ সালে গুয়াহাটিতে আয়োজিত ইয়ুথ গেমসে ২০০ মিটার সাইক্লিংয়ে সোনা জেতেন। তার দাদা ছিলেন ফুটবলের পাঁড় ভক্ত। সেই সূত্রেই প্রিয় ফুটবলার ডেভিড বেকহ্যামের নামানুসারে নাতির নাম রেখেছিলেন। ভারতের রোনালদো এবং বেকহ্যামই দুজনই এবারের কমনওয়েলথে পদক জয়ের স্বপ্নে বিভোর।

আগামী ২৮ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত যুক্তরাজ্যের বার্মিংহ্যামে অনুষ্ঠিত হবে এবারের কমনওয়েলথ গেমস।

এইচএমএ