বার্সেলোনাকে বেশ ভালোভাবেই নিজের নিশানা বানিয়ে নিয়েছেন সাবেক ইংলিশ ফুটবলার এবং বর্তমান ধারাভাষ্যকার গ্যারি নেভিল। কয়েকদিন আগে ক্লাবটির টিভি স্বত্বের একাংশ বিক্রির ইস্যুতে প্রশ্ন তুলেছিলেন, এবার বার্সা মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ংকে ক্লাবের বিরুদ্ধে উসকে দেওয়ার চেষ্টা করলেন।

আর্থিক সমস্যায় থাকার পরও দলবদলের বাজারে একের পর এক বাজিমাত করছে বার্সেলোনা। ব্রাজিলিয়ান তারকা রাফিনিয়া, পোলিশ গোলমেশিন রবার্ট লেভান্ডভস্কি, এসি মিলান থেকে ফ্রাঙ্ক কেসি এবং চেলসি থেকে ডিফেন্ডার ড্যানিশ ডিফেন্ডার আন্দ্রিয়াস ক্রিস্টেনসেনকে দলে ভিড়িয়েছে কাতালান ক্লাবটি।

আরও পড়ুন >> মেসিকে ফেরাতে বার্সাকে চাপ দিচ্ছেন জাভি

টিভি স্বত্ব বিক্রি থেকে প্রাপ্ত অর্থ দিয়ে দলবদলের বাজারে টাকা ঢাললেও ক্লাবের পুরনো খেলোয়াড়দের বেতন কাটছাঁটের নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বার্সেলোনা। তরুণ ডাচ মিডফিল্ডার ডি ইয়ংকেও ক্লাবে থাকতে হলে অর্ধেক বেতন কমাতে হবে বলে বার্তা দিয়েছে ক্লাবটি, এমনটাই জানাচ্ছে বিভিন্ন ইউরোপীয় সংবাদমাধ্যম।

একদিকে দলবদলের বাজারে মোটা অঙ্কের অর্থ ব্যয় আর অন্যদিকে বর্তমান খেলোয়াড় কম বেতনে খেলতে বাধ্য করার বিষয়টি মেনে নিতে পারছেন নেভিল। সেজন্য সোমবার (২৫ জুলাই) এক টুইটে ডি ইয়ংকে এক ‘অদ্ভুত’ পরামর্শ দিয়েছেন সাবেক এই ইংলিশ ফুটবলার, ‘বার্সেলোনার বিরুদ্ধে ডি ইয়ংয়ের আইনি পদক্ষেপ নেওয়ার বিষয়টি ভেবে দেখা উচিৎ এবং সব খেলোয়াড়দের উচিৎ তাকে সমর্থন দেওয়া। একটা ক্লাব নতুন খেলোয়াড়দের পেছনে ভুরি ভুরি অর্থ ঢালবে, অথচ চুক্তিভুক্ত খেলোয়াড়দের ঠিকঠাক বেতন দেবে না, এটা সম্পূর্ণ অনৈতিক এবং (চুক্তির) লঙ্ঘন।’

আরও পড়ুন >> ৩২০০ কোটি টাকায় টিভি স্বত্বের আরও ১৫ শতাংশ বিক্রি করল বার্সা

টুইটের শেষ বাক্যে ফুটবলারদের আন্তর্জাতিক সংগঠন ফিফপ্রোকেও যথাযথ পদক্ষেপ নিতে বলেছেন নেভিল, ‘এই ধরনের গুণ্ডামির বিরুদ্ধে ফিফপ্রোর পদক্ষেপ নিয়ে এগুলো বন্ধ করা উচিৎ।’

বলে রাখা ভালো, গত মৌসুম শেষের পর থেকে ডি ইয়ংকে দলে ভেড়ানোর চেষ্টা করছে নেভিলের সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। তবে বার্সেলোনার সঙ্গে দলবদলের ফি’র ব্যাপারে বনিবনা না হওয়া এবং ডি ইয়ংয়ের ন্যু ক্যাম্প ছাড়তে অনীহার কারণে এখনো দলবদলটি সম্পন্ন করতে পারেনি রেড ডেভিলরা।

এইচএমএ