সময়মতো নিবন্ধন না করালে আন্দ্রেস ক্রিশ্চেনসেন, আর ফ্র্যাঙ্ক কেসিকে হারাবে বার্সেলোনা, এমন একটা খবর ছড়িয়ে পড়েছিল ইউরোপীয় সংবাদ মাধ্যমে। বছর খানেক আগে লিওনেল মেসিকেও প্রায় একই পরিস্থিতি থেকে নিবন্ধন করাতে ব্যর্থ হয়েছিল কাতালানরা, তাই শঙ্কার মেঘ এই মৌসুমেও ভর করে ছিল ন্যু ক্যাম্পের আকাশে। 

তবে তাদের দলে ভেড়ানোর জন্য গতকালই ৯৭৬ কোটি টাকার সম্পদ বেচে দেয় কাতালানরা। এর ফলেই বার্সেলোনার স্যালারি ক্যাপ নিয়ে যতো সমস্যা ছিল, তার অনেকটাই কেটে যায়। এরপরই রবার্ট লেভান্ডভস্কি, কেসি, ক্রিশ্চেনসেন, রাফিনিয়াদের নিবন্ধন করাতে সক্ষম হয় বার্সা। যার ফলে আজ রাতে রায়ো ভায়েকানোর বিপক্ষে তাদের খেলা নিয়ে আর কোনো প্রকারের সমস্যা রইলো না।

চলতি দলবদল মৌসুমে বার্সেলোনা ১৪৯২ কোটি টাকা খরচ করে দলে ভিড়িয়েছে পাঁচ খেলোয়াড়কে। তার চারজনকেই নিবন্ধন করিয়ে ফেলিয়েছে ক্লাবটি। এখন বাকি কেবল জুলস কুন্দে। তাকেও আগামী এক-দুই সপ্তাহের ভেতরই নিবন্ধন করিয়ে ফেলবে কাতালান ক্লাবটি।

এই গেল বছরও ১৩ হাজার ৫৫১ কোটি টাকা দেনার দায় ছিল বার্সার। পড়েছিল বেশ ক্ষতির মুখেও। যে কারণে গেল মৌসুমে মেসিকে ধরে রাখতে পারেনি বার্সা। এই মৌসুমেও সেই স্যালারি ক্যাপের সমস্যা চোখ রাঙানি দিচ্ছিল দলটিকে। সেটা এড়াতেই কাতালান ক্লাবটি তাদের টিভি স্বত্বের একাংশ, স্টেডিয়ামের নামস্বত্ব, বার্সা স্টুডিওর এক চতুর্থাংশ বিক্রি করে দিয়েছিল।

এরপর গতকাল বার্সা তাদের চতুর্থ ‘লেভার’ কার্যকর করে, বার্সা স্টুডিওর আরও এক চতুর্থাংশ বিক্রি করে। এর ফলে ক্লাবটির কোষাগারে যুক্ত হয় আরও ৯৭৬ কোটি টাকা। আর স্যালারি ক্যাপ সমস্যাও কেটে যায় অনেকটাই। তারই ফলে বার্সা গত রাতে নিবন্ধন করিয়ে ফেলে লেভা, কেসি, ক্রিশ্চেনসেন ও রাফিনিয়াকে।

এনইউ/এটি