চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখকে যেন কোনোভাবেই এড়াতে পারছে না বার্সেলোনা। গেল মৌসুমেও এই বায়ার্ন মিউনিখের গ্রুপেই পড়েছিল দলটি। তাদের কাছে হেরেই বিদায় নিতে হয়েছিল ইউরোপসেরার মঞ্চ থেকে, গন্তব্য হয়েছিল ইউরোপা লিগ। এর এক মৌসুম আগে তো কুখ্যাত সেই ৮-২ ব্যবধানে হারের শিকারই হতে হয়েছিল তাদের! সেই বায়ার্ন মিউনিখকে এবারও নিজেদের গ্রুপে পেয়েছে বার্সা।

আজ বৃহস্পতিবার রাতে তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত হয় চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্র। সেখানেই নির্ধারিত হয় আসন্ন চ্যাম্পিয়ন্স লিগ মৌসুমে কোন দল কার মুখোমুখি হবে। 

দুই মৌসুম আগে বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে মুখোমুখি হয়েছিল বায়ার্নের। সেবার ৮-২ গোলে হেরে বিদায় নিতে হয়েছিল চ্যাম্পিয়ন্স লিগ থেকে। সেই বার্সা গেল মৌসুমে গ্রুপ পর্বেই পেয়েছিল বায়ার্নকে। দুই ম্যাচেই হারের ফলে নেমে যেতে হয়েছিল ইউরোপা লিগে। সেই বায়ার্নকে এবারও পেয়েছে বার্সা।

এখানেই শেষ নয়, এক মৌসুম আগে সিরি’আ জেতা ইন্টার মিলানও আছে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের গ্রুপে। চতুর্থ দল হিসেবে এই ‘সি’ গ্রুপে আছে ভিক্তোরিয়া প্লজেন। তবে তাতে গ্রুপের লড়াইগুলোর তীব্রতা কমবে না একটু। ফলে এই গ্রুপকে চ্যাম্পিয়ন্স লিগের ‘মৃতুকূপ’ বললেও কম বলা হবে না।

শিরোপাধারী রিয়াল মাদ্রিদ পড়েছে ‘এফ’ গ্রুপে। আরবি লাইপজিগ, শাখটার ডনেৎস্ক আর সেল্টিককে নিয়ে গড়া গ্রুপ হলেও রিয়ালের কাজটা সহজ হবে না। লাইপজিগ এই কদিন আগেও বায়ার্ন মিউনিখের ঘাম ঝরিয়ে ছেড়েছিল জার্মান সুপার কাপের ফাইনালে। সেল্টিক তো স্কটিশ লিগেরই শিরোপাজয়ী। আর । ইউক্রেনের লিগের শীর্ষ সারির দল শাখটারও নিয়মিত খেলে চ্যাম্পিয়ন্স লিগে। ফলে আপাতদৃষ্টিতে কাজটা সহজ নয় রিয়ালেরও।

পিএসজিও বেশ চ্যালেঞ্জিং গ্রুপেই পড়েছে। প্রতিযোগিতার ‘এইচ’ গ্রুপে দলটির প্রতিপক্ষ জুভেন্তাস, বেনফিকা আর মাকাবি হাইফা। ইতালিয়ান জায়ান্ট জুভেন্তাস কাজটা কঠিন করে তুলবে মেসি, নেইমার, এমবাপেদের। বেনফিকাও কী করতে পারে, সেটা তো দেখা গেছে গেল মৌসুমেই! বার্সেলোনাকে বিদায় করে গ্রুপের দ্বিতীয় সেরা দল হয়ে উঠেছিল চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয়। ফলে মেসিদের গ্রুপটাকেও ‘সহজ’ বলা চলছে না আদৌ।

চ্যাম্পিয়ন্স লিগের আট গ্রুপ
গ্রুপ এ- আয়াক্স, লিভারপুল, ন্যাপোলি, রেঞ্জার্স।
গ্রুপ বি- পোর্তো, অ্যাটলেটিকো মাদ্রিদ, বেয়ার লেভারকুসেন, ব্রুগা।
গ্রুপ সি- বায়ার্ন, বার্সেলোনা, ইন্টার মিলান, ভিক্তোরিয়া প্লজেন।
গ্রুপ ডি- আইনট্র্যাখট ফ্রাঙ্কফুর্ট, টটেনহ্যাম, স্পোর্টিং লিসবন, মার্শেই।
গ্রুপ ই- এসি মিলান, চেলসি, আরবি সালজবুর্গ, ডিনামো জাগরেব।
গ্রুপ এফ- রিয়াল মাদ্রিদ, আরবি লাইপজিগ, শাখটার ডনেৎস্ক, সেল্টিক।
গ্রুপ জি- ম্যানচেস্টার সিটি, সেভিয়া, বরুসিয়া ডর্টমুন্ড, কোপেনহেগেন।
গ্রুপএইচ- পিএসজি, জুভেন্তাস, বেনফিকা, মাকাবি হাইফা।

এনইউ