বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিসিএল) দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশিপ লিগ। গত কয়েক বছর ধরে এই লিগ আলোচনায় ফিক্সিং ইস্যুতে। এবার এই লিগে খেলা দলগুলোকে নিয়ে হচ্ছে অনূর্ধ্ব ১৬ টুর্নামেন্ট। 

আগামী মঙ্গলবার প্রথমবারের মতো বিসিএলের দলগুলো নিয়ে এই প্রতিযোগিতা হচ্ছে। বাফুফে ভবনসংলগ্ন আর্টিফিশিয়াল টার্ফ ও পল্টন ময়দানে অনুষ্ঠিত হবে এই খেলা। বাফুফে টার্ফ অতি ব্যবহারে অনেকটা রুগ্ন পরিস্থিতি। এই ঝুকিপূর্ণ টার্ফে খেলা হওয়ার কারণ সম্পর্কে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ‘এই মুহূর্তে প্রথম ও দ্বিতীয় বিভাগ চলছে কমলাপুর স্টেডিয়ামে। প্রিমিয়ার লিগের অনুর্ধ্ব ১৮ লিগ হচ্ছে অন্য দু’টি ভেন্যুতে। এই দু’টি ছাড়া তেমন বিকল্প নেই।’

টুর্নামেন্ট শুরুর আগে এই দুই মাঠের প্রয়োজনীয় সংস্কার ও পরিচর্যা করার আশ্বাস দিয়েছে ফেডারেশন। ঘরোয়া ফুটবলে মাঠ সংকট অনেক। মাঠ নিয়ে প্রশ্নও উঠে প্রায়। বাফুফের গত তিন মেয়াদে গ্রাউন্ডস কমিটি থাকলেও এই মেয়াদে নেই গ্রাউন্ডস কমিটি।

চ্যাম্পিয়নশিপ লিগের ১১ দল দুই গ্রুপে খেলবে। এক গ্রুপে পাঁচটি আরেক গ্রুপে ছয়টি দল। দুই গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনাল খেলবে। আজ বাফুফে ভবনে চ্যাম্পিয়নশিপ লিগের ড্র অনুষ্ঠিত হয়। ড্র অনুষ্ঠানে বাফুফে ও ক্লাবের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

গ্রুপ ‘এ’
নোফেল স্পোর্টিং ক্লাব
অগ্রণী ব্যাংক লিমিটেড
ফকিরেরপুল ইয়ংমেন্স ক্লাব
উত্তরা ফুটবল ক্লাব
ওয়ারী ক্লাব

গ্রুপ ‘বি’
ফর্টিজ এফসি 
কাওরানবাজার প্রগতি সংঘ
ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব
ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব
গোপালগঞ্জ এসসি
আজমপুর ফুটবল ক্লাব

এজেড/এটি