ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের শেষটির জন্য ঘোষিত ভারতীয় স্কোয়াডে ছিলেন না জাসপ্রিত বুমরাহ। তখন বলা হয়েছিল ‘ব্যক্তিগত কারণে’ খেলবেন না এই পেসার। তবে ওই সময় কারণটি জানা যায়নি। ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, বিয়ে করতেই ছুটি নিয়েছেন বুমরাহ। 

তাদের বিসিসিআইয়ের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছে বলেছে জানিয়েছে এএনআই। ওই কর্মকর্তা বলেছেন, ‘সে (বুমরাহ) বিসিসিআইকে জানিয়েছে সে বিয়ে করতে যাচ্ছে। আর বিয়ের প্রস্তুতির জন্যই তার কিছুদিন ছুটি দরকার।’

আগের টেস্টেই ঘরের মাঠ আহমেদাবাদে প্রথমবারের মতো টেস্ট খেলার স্বাদ পেয়েছিলেন বুমরাহ। যে টেস্টে ইংল্যান্ডকে দুই দিনেই পরাজয়ের তেতো স্বাদ উপহার দিয়েছে ভারত। সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার ক্ষেত্রেও এগিয়ে গেছে একধাপ। 

সিরিজের প্রথম টেস্টে তুলে নিয়েছিলেন ৪ উইকেট। তাতে অবশ্য বড় হার এড়াতে পারেনি ভারত। সে টেস্টে হেরেছিল ২২৭ রানে। তবে এরপরই সিরিজে ফিরেছে বিরাট কোহলির দল। চেন্নাইয়ে অনুষ্ঠিত টেস্টে খেলতে পারেননি বুমরাহ। তৃতীয় টেস্টে খেলেছেন বটে, কিন্তু দুই ইনিংস মিলিয়ে হাত ঘুরিয়েছেন ছয় ওভার। তাই শেষ টেস্টে তার শূন্যতা অনুভব করার সম্ভাবনা নেই বললেই চলে ভারতের।

তার অনুপস্থিতিতে ভারতীয় দলের বেঞ্চে থাকা পেসারের সংখ্যা দাঁড়ালো দুইয়ে। অস্ট্রেলিয়ায় পাওয়া কাঁধের চোট কাটিয়ে তৃতীয় টেস্টে দলে ফেরা উমেশ যাদবের সঙ্গে আছেন মোহাম্মদ সিরাজ। তবে তৃতীয় টেস্টে মোতেরার উইকেট মাথায় রাখলে শেষ টেস্টে একজন বাড়তি স্পিনার কিংবা একজন অলরাউন্ডারের অন্তর্ভুক্তি আঁচ করা যায় সহজেই। সেক্ষেত্রে একাদশে ঢুকে যেতে পারেন কুলদ্বীপ যাদব কিংবা হার্দিক পান্ডিয়াদের একজন।

এমএইচ