গত মৌসুমের মতো এবারও চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে বার্সেলোনা। গ্রুপ পর্ব তৃতীয় হয়ে শেষ করায় নিয়মানুযায়ী ইউরোপা লিগে নাম লেখাতে হয়েছে স্প্যানিশ জায়ান্ট ক্লাবটিকে। তবে লড়াইটা কিন্তু এখানেও সহজ হবে না জাভি হার্নান্দেজের শিষ্যদের। কারণ নকআউট রাউন্ডের প্লে-অফে ক্রিস্টিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেডের সামনে পড়েছে কাতালানরা।

এবারের ইউরোপা লিগ খেলতে হচ্ছে ইতালিয়ান জায়ান্ট ক্লাব জুভেন্টাসকেও। প্লে অফে তাদের প্রতিপক্ষ হিসেবে থাকছে ন্যান্টেস। এছাড়া স্প্যানিশ ক্লাব সেভিয়া খলবে পিএসভি আইন্দহোভেনের বিপক্ষে। 

গতবারের প্রিমিয়ার লিগটা যাচ্ছেতাই কেটেছে ম্যানচেস্টার ইউনাইটেডের। আর তাতে চ্যাম্পিয়ন্স লিগে জায়গাই হয়নি ইংলিশ জায়ান্ট ক্লাবটির। ইউরোপা লিগে অবশ্য ভালো শুরু পেয়েছে টেন হাগের দল। গ্রুপ পর্বে ছয় ম্যাচের পাঁচটিতেই জিতেছে তারা। তবে পয়েন্ট সমান থাকলেও রিয়াল সোসিয়াদাদের চেয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় সরাসরি শেষ ষোলোয় জায়গা করতে পারেনি তারা।

এবারের চ্যাম্পিয়ন্স লিগের আট গ্রুপের তৃতীয় হওয়া দলগুলো ও ইউরোপা লিগের আট গ্রুপের রানার্সআপ দলগুলো খেলবে ইউরোপার প্লে-অফ রাউন্ডে। এখান থেকে আট জয়ী দল উঠবে শেষ ষোলোয়। সেখানে তাদের জন্য অপেক্ষা ইউরোপা লিগের আট গ্রুপ চ্যাম্পিয়ন।

ইউরোপা লিগের প্লে-অফ রাউন্ডের প্রথম লেগ হবে ১৬ ফেব্রুয়ারি, ২৩ ফেব্রুয়ারি হওয়ার কথা রয়েছে দ্বিতীয় লেগ।

এক নজরে ইউরোপা লীগের প্লে অফ ম্যাচগুলো-

বার্সেলোনা-ম্যানচেস্টার ইউনাইটেড

জুভেন্টাস-ন্যান্টেস

স্পোর্টিং লিসবন-মিতউইলান

শাখতার দোনেস্ক-স্টাডে রেনে 

আয়াক্স-ইউনিয়ন বার্লিন

বায়ার লেভারকুসেন-মোনাকো

সেভিয়া-পিএসভি আইন্দহোভেন

সালসবুর্গ-রোমা

এনইআর