সেভিয়ার বিপক্ষে জোড়া গোল করে চারটি রেকর্ড ভেঙেছেন হালান্ড/ছবি: গোলডটকম

ক্রিশ্চিয়ানো রোনালদো-লিওনেল মেসিদের উত্তরসূরি কে হবেন এ প্রশ্নের জবাব কিলিয়ান এমবাপে আর আর্লিং ব্রট হালান্ডে খুঁজছে ফুটবল বিশ্ব। ইতোমধ্যেই এমবাপে-হালান্ডের দ্বৈরথটা জমে উঠেছে বেশ। নরওয়েজিয়ান হালান্ড সেভিয়ার বিপক্ষে জোড়া গোল করে ভেঙেছেন এমবাপের রেকর্ড। তাতে সেভিয়ার বিপক্ষে ২-২ গোলে ড্র করেও শেষ আটে উঠে গেছে তার দল বরুসিয়া ডর্টমুন্ড।

শুধু এটাই নয়, হালান্ড এদিন গড়েছেন আরো তিনটি রেকর্ডও। ইউরোপসেরার মঞ্চে স্থানীয় সময়য় রাতে প্রথম গোলের দেখাটা পেয়েছিলেন ৩৫ মিনিটে। মার্কো রয়েসের পাস খুঁজে পায় ছয় গজে বক্সে থাকা হালান্ডকে। সেখান থেকে দলকে এগিয়ে দিতে সমস্যাই হয়নি বরুসিয়া ফরোয়ার্ডের। তাতে প্রতিযোগিতার ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে টানা ছয় ম্যাচে গোলের কীর্তি গড়েন হালান্ড। ২০ বছর ২৩১ দিন গড়েছেন এই কীর্তি।

পুরো লড়াই মিলিয়ে ৪-২ গোলে এগিয়ে থাকা বরুসিয়া ৫৪ মিনিটে পেনাল্টি পায়। সেখান থেকে ব্যবধান বাড়ান সেই হালান্ড। নরওয়ের কোনো খেলোয়াড়ের হয়ে প্রথমবারের মতো ২০ গোলের মাইলফলক ছুঁয়ে ফেলেন তিনি। এর আগে সর্বোচ্চ ১৯ গোল ছিল ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি ওলে গুনার সোলশায়ারের। 

এই গোলে আরও দুটো রেকর্ডও পড়ে গেছে পেছনে। ২১ বছর পেরোনোর আগে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ ১৯ গোলের কীর্তি ছিল এমবাপের দখলে। প্রতিযোগিতায় নিজের ২০তম গোলটি করে সে রেকর্ডটিকেও হালান্ড পাঠিয়ে দিয়েছেন জাদুঘরে। 

ইউরোপসেরার আসরে দ্রুততম সময়ে ২০ গোলের কীর্তিটি এতদিন ছিল ইংলিশ ফরোয়ার্ড হ্যারি কেইনের দখলে। সেভিয়ার বিপক্ষে জোড়া গোলে সে রেকর্ডটিকেও পেছনে ফেলেছেন হালান্ড। ২০ গোলের জন্য হ্যারি কেইনকে ম্যাচ খেলতে হয়েছিল ২৪টি, সেটা নরওয়ের বিস্ময়-বালক ভেঙেছেন ১০ ম্যাচ কম খেলেই!

সেভিয়া অবশ্য দুই গোল হজম করেও ম্যাচে ফেরার চেষ্টা করেছে। ৬৮ মিনিটে আর অন্তিম সময়ে ইউসেফ এন নেসেরির গোলে ব্যবধান কমিয়েছে, আরেকটা গোল হলেই খেলাটাকে নিয়ে যেতে পারত অতিরিক্ত সময়ে। তবে সেটা হয়নি, ফলে বরুসিয়া তিন মৌসুম পর আবারও জায়গা করে নেয় চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে।

এনইউ/এটি