হতাশ লিওনেল মেসি/ফাইল ছবি

চোট সমস্যা চলতি মৌসুমে ভালোই ভোগাচ্ছে বার্সেলোনাকে। ইতোমধ্যেই চোটের কারণে মাঠের বাইরে দলের বেশ কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড়। এমন খারাপ সময়েও দলে একজন আছেন, যার উপস্থিতি দলের উপকারেই আসে না আদৌ, সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনটাই মন্তব্য করে বসলেন সাবেক বার্সেলোনা খেলোয়ার রিস্টো স্টইচকভ।

সে খেলোয়াড়টি কে? রিস্টোর উত্তর, অ্যান্টোয়ান গ্রিজমান। শেষবার তিনি গোলের দেখা পেয়েছিলেন গত ৩ ফেব্রুয়ারি। এরপর থেকে খেলেছেন ১০ ম্যাচ, গোল করতে পারেননি একটিও। অথচ এর আগে গোল করে-করিয়ে বেশ ছন্দেই ছিলেন তিনি, তারপরই এমন পতন।

এমনিতেই ফরোয়ার্ড আনসুমানে ফাতি নেই চোটের কারণে, মাঠের বাইরে আছেন ফেলিপে কৌটিনিয়োও। দু’জনের অনুপস্থিতি তাকে নিয়মিত একাদশে জায়গা এনে দিলেও গ্রিজমান সে সুযোগটা কাজে লাগাতে পারেননি আদৌ। 

চলতি মৌসুমে তিনি ১২ গোল করেছেন বটে, কিন্তু গোলমুখে তার বাজে পারফরম্যান্স হতাশ করেছে অনেককেই। সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড রিস্টো স্টইচকভ তাদেরই একজন। সাবেক বেলজিয়ান স্ট্রাইকার বলেই বসলেন, তার মাঠে থাকাটা বার্সেলোনার জন্য একজন কম নিয়ে মাঠে নামার মতোই ব্যাপার।

তিনি বলেছেন, ‘যখনই গ্রিজমান মাঠে থাকেন, বার্সেলোনা খেলে দশ জন খেলোয়াড় নিয়ে। সে সেখানে করছে কী?’ এ সমস্যার সমাধান একটাই দেখছেন রিস্টো। আর তা হচ্ছে গ্রিজমানকে বেচে দেওয়া। বললেন, ‘যদি দীর্ঘমেয়াদে দলের ভালো কিছু করতে হয়, তাহলে তাকে বিক্রি করে দিতে হবে তাদের। সেখানে ত্রিঙ্কাও ও ব্র্যাথওয়েটদের জায়গা পাওয়া উচিত।’

১৯৯০ থেকে ১৯৯৭ পর্যন্ত কাতালান দলটিতে খেলেছেন তিনি। দুই দফায় ন্যু ক্যাম্পে খেলে ১১৭ গোল করেছিলেন বেলজিয়ান এই স্ট্রাইকার।

এনইউ