ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেড পয়েন্ট টেবিলের তলানিতে অবস্থান করছিল। কিন্তু ইংলিশ ফরোয়ার্ড মার্কোস রাশফোর্ডের দুর্দান্ত ফর্মে টানা জয়রথ চলছে তাদের। সর্বশেষ গতরাতে ম্যান-ইউ লিডস ইউনাইটেডকে ২-০ গোলে হারিয়েছে। এতে প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলেও বেশ উন্নতি হয়েছে রেড ডেভিলদের। ২৩ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে ম্যান-ইউ’র অবস্থান তিনে।

এদিকে রোববার রাতের আরেক ম্যাচে অ্যাস্টন ভিলাকে ৩-১ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে অবস্থান করছে ম্যানচেস্টার সিটি। তবে সাময়িক সময়ের জন্য তারা রেড ডেভিলদের কাছে অবস্থান হারিয়েছিল। ঘণ্টা দুয়েক পরেই আর্সেনালের সঙ্গে শিরোপার লড়াইয়ে ফের ব্যবধান কমিয়ে আনে সিটি।

প্রথম ম্যাচে এরিক টেন হগের দল লিডস ইউনাইটেডের মুখোমুখি হয়। আক্রমণ-পাল্টা আক্রমণে জমজমাট লড়াইয়ের প্রদর্শনী চলে। তবে ম্যাচের ৮০ মিনিট পর্যন্ত লিড নিতে পারেনি কোন দলই। ম্যান-ইউ গোলরক্ষক ডেভিড ডি গিয়া বারবার লিডসকে হতাশ করেন। ম্যান-ইউর বলও বাধা পেতে থাকে ক্রসবারে।

আরও পড়ুন : ‘প্রিমিয়ার লিগের সবচেয়ে দামি ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড’

চতুর্থ মিনিটে প্রথম সুযোগ পায় লিডস ইউনাইটেড। প্যাটট্রিক ব্যামফোর্ডের প্রচেষ্টা পা দিয়ে ফিরিয়ে জাল অক্ষত রাখেন ডেভিড ডি গিয়া। এরপর ২০তম মিনিটে সফরকারী ডেভিলসের হয়ে নিচু শট নেন ব্রুনো ফার্নান্দেজ। কিন্তু সেটি লক্ষ্যে থাকেনি। বিরতিতে যাওয়ার আগমুহূর্তে লিডসের সামারভিলের জোরালো শট ঠেকিয়ে ডি গিয়া সেটিকে বারের ওপর দিয়ে পাঠান।

দ্বিতীয়ার্ধের শুরুতে আরো একবার সামারবিলকে ব্যর্থ বানান ডি গিয়া। এরপর ৬৩তম মিনিটে ম্যানচেস্টারের হয়ে দিয়াগো দালোতের শট ক্রসবার থেকে ফিরে যায়। ৮০ মিনিটে প্রথম ডেডলক ভাঙেন রাশফোর্ড। সাম্প্রতিক সময়ে ম্যান-ইউর হয়ে রাশফোর্ড গোল পাবেনা- এমনটি অকল্পনীয় হয়ে ওঠে। বিশ্বকাপের পর খেলা ১৪টি ম্যাচে তিনি ১৩টি গোল করেছেন। চলতি লিগে ২৩ ম্যাচে ১৩টি এবং সবমিলিয়ে ৩৪ ম্যাচে ২১ গোল করেন তিনি।

মাত্র মিনিট চারেক পরই দলের জয় নির্ধারণী গোলটি করেন ১৮ বছর বয়সী ফরোয়ার্ড গারনাচো। 

এদিকে, অ্যাস্টন ভিলার বিপক্ষে ম্যাচের শুরুতেই গোল পায় ম্যানচেস্টার সিটি। চতুর্থ মিনিটে মাহরেজের কর্নারে দারুণ কোনাকুনি হেডে গোলটি করেন রদ্রি। ১৩তম মিনিটে এসে আরেকবার বল জালে পাঠায় সিটি। তবে জার্মান মিডফিল্ডার গুনদুয়ানের স্কোরের সুযোগটি হল্যান্ডের ফাউলের কারণে বাতিল হয়ে যায়। 

আরও পড়ুন : ‘রোনালদোকে নিয়ে মুখ খুললেন ম্যানচেস্টার কোচ’

২১তম মিনিটে আরেকবার এগিয়ে যেতে পারত সিটি। কিন্তু প্রতিপক্ষের পা থেকে কর্নারে পাওয়া বল শূন্যে উঠিয়ে মারেন আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ ২৫ গোল করা হল্যান্ড। ২৮তম মিনিটে লিডসের বারে জোরালো শট নেন জ্যাক গ্রিলিশ। এ যাত্রায় লিডসের আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ বলটি ঠেকিয়ে দেন। ৩৯তম মিনিটে এসে আবারও দলকে এগিয়ে দেওয়ার সুযোগ পান গুনদোয়ান। হল্যান্ডের বাড়ানো পাসে প্রথম ছোঁয়ায় তিনি বলটি জালে পাঠান। 

প্রথমার্ধের যোগ করা সময়ে ডি-বক্সে ফাউলের শিকার হন গ্রিলিশ। সেখান থেকে পাওয়া পেনাল্টিতে সফল স্পট কিক নেন রিয়াদ মাহরেজ। দ্বিতীয়ার্ধে নেমে ব্যবধান আর বাড়াতে পারেনি সিটি। তারা উল্টো গোল খেয়ে বসে। ৬১ মিনিটে ইংলিশ ফরোয়ার্ড ওলি ওয়াটকিন্সের গোলে ব্যবধান কমায় লিডস। 

২২ ম্যাচে ১৫ জয় ও তিন ড্রয়ে ৪৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ফিরেছে সিটি। এক ম্যাচ কম খেলে ৩ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে আর্সেনাল। অন্যদিকে পুরো মৌসুমে খেই হারানো চেলসি পয়েন্ট টেবিলে নবম এবং লিভারপুল দশে অবস্থান করছে।

এএইচএস