কৈশোরেই বার্সেলোনায় পা রেখেছিলেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। এরপর সেই সম্পর্ক গিয়ে পৌঁছায় ২১ বছরে। পরে বেতনজনিত কঠোর নীতির কারণে তাকে আবেগের সেই ক্লাব ছাড়তে হয়েছিল। তবে মাঝেমধ্যে সেই সম্পর্ক পুনরায় জোড়া লাগার গুঞ্জন ওঠে। বার্সা কোচ জাভি হার্নান্দেজের পর সভাপতি হুয়ান লাপোর্তাও একই সুরে জানিয়েছেন, মেসির জন্য তাদের দরজা খোলা। ইতোমধ্যে মেসির পক্ষ থেকেও কাতালান ক্লাবে ফেরার ইঙ্গিতের কথা জানিয়েছে সংবাদমাধ্যম। সেই সূত্র ধরেই বার্সায় ফেরার জন্য মেসির কয়েকটি করণীয় উল্লেখ করা হয়েছে।

কয়েকদিন আগে ফরাসি সংবাদমাধ্যম ‘ফুট মার্কাতো’ জানিয়েছে, বার্সায় ফেরার কথা গুরুত্ব দিয়ে ভাবছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক। কেননা পিএসজির সঙ্গে মেসির চুক্তির মেয়াদ আগামী জুনে শেষ হচ্ছে। নতুন করে চুক্তির ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত জানাননি মেসি। একইসঙ্গে আবারও ফরাসি ক্লাবে রাখতে চাইলে তাকে এমবাপের সমান বেতন দেওয়ার প্রস্তাব করেছিলেন বলে খবর বেরোয়। কিন্তু এই ব্যাপারে পিএসজি রাজি নয়।

আরও পড়ুন : ‘মেসির দলবদল গুঞ্জনে হাওয়া দিলেন বার্সা সভাপতি’

তাই বার্সাসহ সম্ভাব্য তালিকায় থাকা কয়েকটি ক্লাবের সঙ্গে বারবার মেসির যোগদানের বিষয়ে তুমুল আলোচনা চলছে। স্প্যানিশ ক্লাবে যেতে চাইলে মেসিকে কিছু বিষয় মানতে হবে। সে কথাই উল্লেখ করেছে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মুন্দো দিপোর্তিভো’। ক্রীড়া দৈনিকটির খবরে বলা হয়, মেসিকে ফেরাতে কোনো তোড়জোড় নেই বার্সেলোনার। বরং সাতবারের ব্যালন ডি’অরজয়ী মহাতারকা ফিরতে চাইলে তাকে তিনটি শর্ত মানতে হবে।

সেই শর্তগুলো হচ্ছে- মেসিকে নিজ থেকেই বার্সায় ফেরার ইচ্ছা কথা জানাতে হবে। তিনি সরাসরি যোগাযোগ না করলেও বাবা ও এজেন্ট জর্জ মেসি বার্সা কর্তৃপক্ষকে জানাতে পারেন। আবার মেসি বার্সা বোর্ডের কারও সঙ্গে যোগাযোগ না করে সাবেক সতীর্থ ও বর্তমান কোচ জাভি হার্নান্দেজকে জানালেও চলবে। এমনকি ক্লাবের অন্য খেলোয়াড়ের মাধ্যমেও ফেরার ইচ্ছা পোষণ করতে পারেন। তবেই ক্লাব সভাপতি হোয়ান লাপোর্তা বিষয়টি ভেবে দেখবেন।

বাকি দুটি শর্ত হলো, মেসিকে বার্সার নতুন নেতৃত্বের অধীনে মানিয়ে নিতে হবে এবং দল গঠনে কোনো রকম হস্তক্ষেপ করা যাবে না। এছাড়া বার্সায় ফিরলে অল্প বেতনেই সন্তুষ্ট থাকতে হবে মেসিকে। অর্থাৎ, দলের ওপর মেসির নিয়ন্ত্রণ সীমিত থাকবে এবং পিএসজিতে পাওয়া উচ্চ বেতন তিনি বার্সার কাছে চাইতে পারবেন না।

আরও পড়ুন : ‘মেসিকে নিয়ে রচনা প্রতিযোগিতায় যা লিখল খুদে ব্রাজিল ভক্ত’

উল্লেখ্য, বার্সার বর্তমান অধিনায়ক সার্জি বুটকেটস। সম্প্রতি তার সহকারী হিসেবে রবার্ট লেভানডফস্কি, মার্ক–আন্দ্রে টের স্টেগেন ও রোনালদ আরাউহোকে দেখা গেছে। ফরাসি ক্লাবে মেসি সপ্তাহে ৮ কোটি ২৯ লাখ টাকার মতো পারিশ্রমিক পান। যদিও তিনি তা আরও বাড়ানোর চেষ্টা চালাচ্ছেন। কিন্তু বার্সায় ফিরলেও তাকে বর্তমান বেতনের চেয়েও কম মজুরি নিয়ে সন্তুষ্ট থাকতে হবে।

এএইচএস