লাতিন আমেরিকান দেশ আর্জেন্টিনায় আজ (২০ মে) রাতে পর্দা উঠছে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের। আনুষ্ঠানিকভাবে বল মাঠে গড়ানোর আগেই নেতিবাচক খবরের শিরোনাম হয়েছে টুর্নামেন্টটি। তবে আয়োজক দেশটি নয়, বিশ্বকাপে অংশ নিতে আসা ইরাকের ফুটবলারদের বিরুদ্ধে গুরুতর সেই অভিযোগ উঠেছে। আর্জেন্টিনার লা প্লাতাতে অবস্থিত একটি হোটেল বরাদ্দ ছিল ইরাক দলের জন্য। সেখানে এশিয়ান দলটির এক খেলোয়াড়ের বিরুদ্ধে হোটেলের কর্মরত নারীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে।

এই তথ্য নিশ্চিত করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস। এশিয়ার দলটি নিজেদের প্রথম ম্যাচে উরুগুয়ের বিপক্ষে আগামী সোমবার (২২ মে) মাঠে নামবে। কিন্তু তার আগেই কেলেঙ্কারিতে জড়ানোয়, নির্ধারিত হোটেল পরিবর্তন করতে হয়েছে ইরাকি ফুটবলারদের।

সংবাদমাধ্যমটি বলছে, ওই ঘটনা জানার পর বুয়েন্স আয়ার্স পুলিশ তাৎক্ষণিকভাবে ওই হোটেলে উপস্থিত হন। সেখানে পুলিশকে ভুক্তভোগী নারী অভিযোগ করে বলেছেন, ‘তিনি আমার বিশেষ অঙ্গে স্পর্শ করেছেন। তবে আমি তার কাজের জন্য কোনো ধরনের ক্রিমিনাল কমপ্ল্যান্ট করব না।’ 

বিশ্বকাপ খেলতে বিমানবন্দরে ইরাক অ-২০ ‍ফুটবল দল

শুধু ওই ঘটনাই নয়, হোটেলে কর্মরতরা ইরাকি ফুটবলারদের বিরুদ্ধে আরও কিছু অভিযোগ করেছেন। তার মধ্যে অন্যতম- ওই ফুলবলাররা অন্তর্বাস পরে হোটেলের করিডোর, রিসিপশনসহ যেখানে-সেখানে ঘুরে বেড়ান। এছাড়াও রয়েছে- দোভাষীর সঙ্গে অসদাচরণ, অতিরিক্ত ওজন নিয়ে লিফটে ওঠার পর সেটি অকার্যকর হয়ে যাওয়া এবং কোনো কারণ ছাড়াই অগ্নিসংকেত বাজানোর মতো অভিযাগও।

পুলিশ জানিয়েছে, ইরাকের দলটির বিরুদ্ধে কক্ষের বাইরে ‘হট্টগোল ও উচ্চ শব্দে গান’ চালানোর অভিযোগ পেয়েছেন তারা। দলটির আবাসন ব্যবস্থার দায়িত্বে থাকা প্রতিষ্ঠান অভিযোগ করেছে, ‘ইরাকিরা হোটেলে দীর্ঘসময় ধরে হইচই করেছেন এবং ভাঙচুর চালিয়েছেন।’

পুলিশ, হোটেল কর্তৃপক্ষ ও অন্যান্য সূত্রের সাহায্যে আরেকটি সংবাদমাধ্যম ক্লারিন জানিয়েছে, ইরাকের দলটি হোটেলে ওঠার পর থেকে একের পর এক অনিয়ম করে। এর মধ্যে আছে অন্তর্বাস পরে হোটেল লবিতে ঘোরাঘুরি, দোভাষীর সঙ্গে অসদাচরণ, অতিরিক্ত ওজন নিয়ে এলিভেটরে ওঠার পর সেটি অকার্যকর হয়ে যাওয়া এবং কোনো কারণ ছাড়া অগ্নিসংকেত বাজানো। ইরাকের দলটিকে তাদের আচরণজনিত কারণে ওই কমপ্লেক্স থেকে সরিয়ে নেওয়া হয়েছে। 

তবে বর্তমানে দলটির অবস্থান কোথায়, তা জানা যায়নি। এ বিষয়ে এখন পর্যন্ত কোনো বক্তব্য জানা যায়নি ইরাক ফুটবল অ্যাসোসিয়েশনের। ইরাকের বিশ্বকাপ শুরু হতে আরও দুদিন বাকি। তার আগেই ছড়িয়েছে এমন নেতিবাচক খবর। প্রথম ম্যাচে ইরাকের প্রতিপক্ষ উরুগুয়ে, এছাড়া ‘ই’ গ্রুপে তারা ইংল্যান্ড ও তিউনিসিয়ার বিপক্ষে লড়বে।

এএইচএস