চলতি মৌসুম শেষেই ফরাসি ক্লাব পিএসজি ছাড়বেন ব্রাজিলিয়ান তারকা ফরোয়ার্ড নেইমার জুনিয়র। তবে শেষ মৌসুমটাও তিনি ভালোভাবে পার করতে পারেননি। গত ফেব্রুয়ারিতে অ্যাঙ্কলের চোটে পড়ে তিনি পুরো মৌসুমের জন্য মাঠের বাইরে ছিটকে যান। তবে তার অনুপস্থিতিতে সম্প্রতি মৌসুমের একমাত্র শিরোপা জিতেছে পিএসজি। কিন্তু সেই উৎসবে ছিলেন না নেইমার। সেই সময়টা তিনি কাটিয়েছেন ফর্মুলা ওয়ানে। ম্যাচ শেষে লিওনেল মেসিও উড়াল দিয়েছেন সাবেক ক্লাব বার্সেলোনায়।

আরও পড়ুন >> রোনালদোকে টপকে মেসির আরেকটি মাইলফলক

গত শনিবার (২৭ মে) রাতে স্ট্রাসবুর্গের সঙ্গে ১-১ গোলে ড্র করেই পিএসজি লিগ ওয়ানের শিরোপা নিশ্চিত করে। এর আগে ফ্রেঞ্চ কাপ ও লিগ আঁ-এর শিরোপা হাতছাড়া করা পিএসজির জন্য লিগ ওয়ান ছিল অন্ধের যষ্টির মতো। এই শিরোপা না পেলে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকেও বিদায় নেওয়া ক্লাবটিকে এবার শূন্য হাতেই ফিরতে হতো। তাই তো শিরোপা নিশ্চিতের ম্যাচটির গুরুত্ব ছিল ফরাসি জায়ান্টদের জন্য।

বহুল কাঙ্ক্ষিত সেই ম্যাচ দেখতে এসেছিলেন চোটে থাকা ক্লাবটির বেশ কয়েকজন ফুটবলার। প্রেসনেল কিমপেম্বে, মার্কিনিয়োস, আশরাফ হাকিমি, ফাবিয়ান রুইজ, নুনো মেন্দেজ ও নর্দি মুকিয়েলেরা এদিন মাঠে হাজির হয়েছিলেন। তবে ছিলেন না কেবল নেইমার। তিনি লিগ জয়ের উৎসবে না থাকায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে।

ফরাসি সংবাদমাধ্যম লেকিপ জানিয়েছে,  নেইমারের অনুপস্থিত থাকা নিয়ে কোনো বিতর্ক তৈরি করতে চাননি পিএসজি কোচ ক্রিস্তফ গ্যালতিয়ের লিগ জয়ের উৎসবে। শিষ্যকে আগলে রেখে তিনি বলছেন, ‘নেইমারের হয়তো কোনো সমস্যা ছিল। সে স্ট্রাসবুর্গের বিপক্ষে ম্যাচের আগে শেষ অনুশীলনে দলের সঙ্গে ছিল। দয়া করে এসব নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছে যাবেন না। শারীরিক সমস্যার কারণে হুগো একিতিকেও দলের সঙ্গে যেতে পারেনি।’

শিরোপা জয়ের ম্যাচে দলের হয়ে একমাত্র গোলটি করেছিলেন বিশ্বজয়ী আর্জেন্টাইন অধিনায়ক মেসি। তবে তিনিও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ছিলেন না। পছন্দের ব্যান্ড কোল্ডপ্লের কনসার্ট দেখতে বার্সেলোনায় উড়াল দিয়েছিলেন আর্জেন্টাইন তারকা। একইসঙ্গে বার্সেলোনায় মেসির সাবেক সতীর্থ ও বন্ধু সার্জিও বুসকেটস এবং জর্দি আলবার বিদায়ে তিনি থাকতে চেয়েছিলেন।

আরও পড়ুন >> নেইমারের সঙ্গে চুক্তি প্রসঙ্গে যা বললেন ইউনাইটেড কোচ

এদিকে, মোনাকোতে ফর্মুলা ওয়ানে গতির ঝড় দেখতে যাওয়া নেইমারের বেশকিছু ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। যেখানে পিএসজি সমর্থকরা বিরক্তি ও ক্ষোভ প্রকাশ করেছেন। অবশ্য ফরাসি শিবিরে আসার পর থেকে সর্বশেষ প্যারিসের বাড়ির সামনে উগ্র ক্লাব সমর্থকদের রোষের মুখেও পড়েছিলেন নেইমার। যার কারণে তাদের বিরূপ প্রতিক্রিয়ায় ব্রাজিল তারকা বেশ অভ্যস্তই বলা চলে।

মেসি ও নেইমারের সঙ্গে আসন্ন জুনেই পিএসজির চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। এরপর মেসিকে পুরনো ক্লাবে ফেরাতে তোড়জোড় চালাচ্ছে বার্সেলোনা। এছাড়া তার সম্ভাব্য গন্তব্য হিসেবে আছে সৌদি আরবের ক্লাব আল-হিলালও। অন্যদিকে, ব্রাজিল তারকার সম্ভাব্য গন্তব্য হিসেবে শোনা যাচ্ছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড, আর্সেনাল, নিউক্যাসল ও চেলসির নাম! তবে এখন পর্যন্ত কোনো ক্লাবের সঙ্গেই চূড়ান্ত কথা হয়নি ব্রাজিল ফরোয়ার্ডের।

এএইচএস