তিন ম্যাচ হাতে রেখেই বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে (বিপিএল) নিজেদের টানা চতুর্থ শিরোপা জিতেছে বসুন্ধরা কিংস। লিগের বাকি ম্যাচগুলো স্রেফ আনুষ্ঠানিকতার। এরপরও আজ (২ জুন) ঢাকা মোহামেডানের বিপক্ষে ম্যাচটি ছিল বিশেষ গুরুত্বের। কিংস ও মোহামডোন দুই দলই এক সপ্তাহের ব্যবধানে যথাক্রমে লিগ এবং ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয়েছে। আজকের ম্যাচটি ছিল মূলত দুই চ্যাম্পিয়নের লড়াই। 

দুই চ্যাম্পিয়নের পাশাপাশি ম্যাচের আরেকটি বিশেষ দিক ছিল ফ্লাডলাইট। ম্যাচের দ্বিতীয়ার্ধে কিংস অ্যারেনায় ফ্লাডলাইট জ্বলে ওঠে। বাংলাদেশে কোনো ক্লাবের নিজস্ব স্টেডিয়ামে ফ্লাডলাইটের আলোয় এটিই প্রথম কোনো ম্যাচ। চলতি মৌসুমে ঘরোয়া ফুটবলেও এটি প্রথম ফ্লাডলাইটের ম্যাচ। ফ্লাডলাইট ম্যাচে দুই চ্যাম্পিয়নের লড়াইয়ে লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ২-১ গোলে ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন ঢাকা মোহামেডানকে হারিয়েছে। এই স্কোরলাইনে ঢাকা মোহামেডান ফেডারেশন কাপের সেমিফাইনালে বসুন্ধরা কিংসকে হারিয়েছিল। লিগ ম্যাচ জিতে বসুন্ধরা কিংস যেন মধুর প্রতিশোধই নিল। 

ঢাকা মোহামডোনের অধিনায়ক সুলেমান দিয়াবাতে তিন হলুদ কার্ডের জন্য আজকের ম্যাচে ছিলেন না। তার অনুপস্থিতিতে শুরু হওয়া ম্যাচে এক মিনিট ১৬ সেকেন্ডের মধ্যেই লিড নেয় মোহামেডান। নাইজেরিয়ান ফুটবলার সানডে দুর্দান্ত এক গোল করেন। দুই ডিফেন্ডারের মাঝে একটি লম্বা পাস নিয়ন্ত্রণে নিয়ে, কোনাকুনি জোরালো শটে গোল করেন তিনি। অসাধারণ এই গোলে কিংস অ্যারেনায় মোহামেডান সমর্থকরা উৎসবে মাতেন। 

তবে মোহামেডানের উৎসব বেশিক্ষণ টেকেনি। আট মিনিট পরই ম্যাচে সমতা আনে কিংস। ব্রাজিলিয়ান মিগুয়েলের গোলে কিংস দর্শকরা মেতে ওঠেন উল্লাসে। ৪০ মিনিটে আরেকটি দুর্দান্ত গোল হয় তাদের। উইঙ্গার রাকিব হোসেন দুই ডিফেন্ডারকে কাটিয়ে দারুণভাবে প্লেসিংয়ে গোল করেন। 

পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করা মোহামেডান সমতা আনার চেষ্টা করে। পাঁচ মিনিটের মধ্যে সমতা আনার সুযোগও পেয়েছিল। বাধ সাধে ক্রসবার। মোহামেডানের আক্রমণ ক্রসবারে লেগে ফেরত আসে। ফিরতি বল মোহামেডানের ফরোয়ার্ডের পায়ে আসলেও তিনি পোস্টে রাখতে পারেননি। এই সুযোগ মিসের পর মোহামেডান আর ম্যাচে ফিরতে পারেনি। কিংসের ব্রাজিলিয়ান রবসনের নৈপুণ্যে বেশ কয়েকটি আক্রমণ মোহামেডানে ভীতি ছড়ায়। 

দুই চ্যাম্পিয়নের ম্যাচে মাঝেমধ্যে খেলোয়াড়রা মেজাজ হারিয়েছেন। ৮৩ মিনিটে বল দখলের লড়াইয়ের একপর্যায়ে কিংসের সোহেল রানা ও মোহামেডানের মুজাফফর হাতাহাতিতে জড়ান। রেফারি মুজাফফরকে লাল কার্ড ও সোহেলকে হলুদ কার্ড দেখান। ম্যাচের বাকি সময় দশজন নিয়েই খেলে মোহামেডান। ম্যাচে হাতাহাতিতে জড়ালেও খেলার শুরুতে ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন হওয়ায় মোহামেডানকে ফুলেল শুভেচ্ছা জানায় স্বাগতিক কিংস।

এজেড/এএইচএস