ক্রিশ্চিয়ানো রোনালদো সৌদি আরবে যাওয়ার পর বিশ্ব ফুটবলে দেশটির সম্ভাবনার দুয়ার খুলে গেছে যেন! এরই মধ্যে সৌদির ক্লাব আল ইত্তিহাদে নাম লিখিয়েছেন রোনালদোর একসময়ের রিয়াল মাদ্রিদ সতীর্থ করিম বেনজেমা। এছাড়া পিএসজির সঙ্গে বিচ্ছেদ চূড়ান্ত হওয়ার পর লিওনেল মেসিকে দলে ভেড়াতে উঠেপড়ে লেগেছিল সৌদি প্রো লিগের আরেক ক্লাব আল হিলাল। তবে সৌদির অর্থের ঝনঝনানি উপেক্ষা করেই আমেরিকার মেজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামিতে যাচ্ছেন আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী।

অবশ্য দিন দুয়েক আগেও প্রেক্ষাপট ভিন্নই ছিল। মেসির ভবিষ্যৎ গন্তব্যের প্রশ্নে অনেকেরই বাজি ছিল আল হিলাল। স্প্যানিশ সংবাদমাধ্যমগুলোতেও খবর বেরিয়েছিল, আল হিলালের সঙ্গে সমঝোতা হয়ে গেছে মেসির এজেন্ট ও বাবা হোর্হে মেসির। মরুর দেশে মেসির যাত্রা কেবল সময়ের ব্যাপার হিসেবেই ভাবা হচ্ছিল। তবে শেষ পর্যন্ত মেসি সেখানে যেতে চাননি। চেয়েছিলেন পুরনো ক্লাব বার্সেলোনায় ফিরতে। যদিও কাতালোনিয়ার ক্লাবটির সঙ্গে বোঝাপড়া না হওয়ায় এমএলএসকেই বেছে নিলেন।

রোনালদোর পথ ধরে মেসিও মধ্যপ্রাচ্যের দেশটিতে গেলে বিশ্ব ফুটবলে সৌদির দাপট আরও বাড়তো নিঃসন্দেহে। সে হিসেবে মেসির প্রত্যাখ্যানে কিছুটা হলেও ধাক্কা খেল তারা বলে মনে করছেন অনেকে। 

আরও পড়ুন: ফুটবলের বৃদ্ধাশ্রমে’ মেসি, আখেরে লাভ আর্জেন্টিনার!

কদিন আগে সৌদি আরবের ক্লাব ফুটবল নিয়ে স্বপ্নের কথা শুনিয়েছিলেন রোনালদো। পর্তুগিজ তারকা বলেছিলেন, সৌদি লিগকে অবশ্যই দুনিয়ার শীর্ষ পাঁচ লিগের একটি বানানো সম্ভব। তিনি মনে করেন, বড় বড় এসব তারকা সৌদি প্রো লিগে যোগ দিলে প্রতিযোগিতাটির জন্যই মঙ্গল, ‘তাদের মতো এমন সব বড় বড় তারকা থেকে তরুণ ও বয়স্করাও যদি এখানে আসে, তাহলে তাদের স্বাগত জানাই। কারণ সেটা ঘটলে লিগের একটু হলেও উন্নতি হবে।’

আর্জেন্টাইন মহাতারকা পিছু হটলেও প্রো লিগ নিয়ে এখনো আশাবাদী রোনালদো। হয়তো বেনজেমার সৌদির ক্লাবে যোগ দেওয়ার দিকে ইঙ্গিত করেই মাদ্রিদে গণমাধ্যমকে আল নাসর তারকা বলেন, আমি জানতাম আমি ভুল ছিলাম না। আমার সেখানে যাওয়া একটা বাক্স খুলে যাওয়ার মতো।

রোনালদো আবারো জোর দিয়ে বললেন, ‘আমি নিশ্চিত যে আগামী কয়েক বছরের মধ্যে, এই লিগটি বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ লিগ হতে চলেছে। করিম (বেনজেমা) ইতোমধ্যেই চলে এসেছে এবং আমি ১০০০% নিশ্চিত যে আরও অনেক খেলোয়াড় আসবে। সব তারকারা আরবে আসুক, লিগে কোনো সমস্যা নেই। আমরা যা চাই তাহলো প্রতিযোগিতা।’